Asianet News BanglaAsianet News Bangla

মেনোপজের সঙ্গে লড়ছেন? এই পাঁচটি খাবার শরীরে নতুন উদ্যম ও শক্তি আনবে

মেনোপজের রূপান্তর এবং লক্ষণগুলি বেশ কয়েক বছর ধরে থাকতে পারে। যদিও মেনোপজ অনেকগুলি উপসর্গ এবং নির্দিষ্ট কিছু রোগ নিয়ে আসে। তবে আপনার খাবারে যদি এই পাঁচটি উপাদান যোগ করা যায়, তবে মেনোপজে অনেকটাই সুস্থ থাকবেন।

If You are Going Through Menopause, then Add These 5 Foods to Your Daily Diet bpsb
Author
Kolkata, First Published Jun 19, 2022, 7:55 PM IST

একজন মহিলার মাসিক চক্র শেষ হওয়ার সাথে সাথে, তিনি মেনোপজে প্রবেশ করেন, যা তার জীবনের একটি প্রাকৃতিক পর্যায়। আপনার শেষ ঋতুস্রাবের পর এক বছর পেরিয়ে গেলে মেনোপজ হয়েছে ধরে নিতে হবে। নানা কারণে অনেকের বয়সের আগেই পিরিয়ডস বন্ধ হয়ে যায়। এই মেনোপজের সব থেকে বেশি কুপ্রভাব পড়ে শরীরের সমস্ত হাড়ের ওপর। এক সার্ভেতে উঠে এসেছে, বয়স বাড়লে মহিলারা প্রধানত দুটি সমস্যায় আক্রান্ত হন। একটি হল অস্টিয়োআর্থ্রাইটিস মানে হাঁটু ব্যথা। অন্যটি অস্টিয়োপোরোসিস। এই অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হলে হাড় ভঙ্গুর হতে শুরু করে। এক্ষেত্রে হাড়ে ক্যালসিয়াম ও মিনারেল হ্রাস পেলে এমন হয়।   

অন্যদিকে, মেনোপজের রূপান্তর এবং লক্ষণগুলি বেশ কয়েক বছর ধরে থাকতে পারে। যদিও মেনোপজ অনেকগুলি উপসর্গ এবং নির্দিষ্ট কিছু রোগ নিয়ে আসে। তবে আপনার খাবারে যদি এই পাঁচটি উপাদান যোগ করা যায়, তবে মেনোপজে অনেকটাই সুস্থ থাকবেন। 

পুষ্টিবিদরা বলেন কিছু স্বাস্থ্যকর উপাদান রয়েছে, যা মেনোপজ চলাকালীন দৈনন্দিন ডায়েটে অন্তর্ভুক্ত করলে শরীর সুস্থ থাকে। 

সয়া নাগেটস
সয়া মেনোপজ মহিলাদের জন্য একটি মূল্যবান সম্পদ হিসাবে প্রমাণিত হয়েছে। সয়া হল একটি ফাইটোয়েস্ট্রোজেন-উদ্ভিদ-ভিত্তিক যৌগ যা শরীরে দুর্বল ইস্ট্রোজেন হিসাবে কাজ করে-যা মেনোপজের লক্ষণগুলি এবং স্বাস্থ্যকর হাড়ের হ্রাসের সাথে যুক্ত।

ফ্লাক্স লিডস
অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড (ওমেগা -3 এবং ওমেগা -6) এর উচ্চ ঘনত্ব মানসিক অবসাদ, বিষণ্নতা এবং বিরক্তি থেকে মুক্তি দিতে পারে। বাদামের স্বাদের এই ছোট্ট সুপারফুডটিও উদ্ভিদ লিগন্যানের একটি সমৃদ্ধ উৎস। এগুলি ইস্ট্রোজেনের বিপাক এবং ব্যবহারকে সংশোধন করতে পারে এবং তাই মেনোপজের লক্ষণগুলি যেমন হট ফ্লাশেস, ঘাম এবং যোনি শুষ্কতা কমাতে সহায়ক। 

If You are Going Through Menopause, then Add These 5 Foods to Your Daily Diet bpsb

কাজুবাদাম
মেনোপজের সময় পুষ্টির সহায়তার জন্য প্রতিদিন বাদাম খান, যেহেতু বাদাম স্বাস্থ্যকর চর্বির একটি বড় উৎস, যা কম ইস্ট্রোজেনের মাত্রা প্রভাব মোকাবেলা করতে সাহায্য করে। এগুলিতে ম্যাগনেসিয়াম, ভিটামিন ই কমপ্লেক্স এবং রিবোফ্লাভিনও বেশি থাকে, যা ভাস্কুলার মজবুত করতে অপরিহার্য ভূমিকা নেয়। 

মসুর ডাল
মসুর ডাল, সুপারফুড আইসোফ্লাভোন নামে পরিচিত একটি পুষ্টির জন্য এর সমৃদ্ধির কারণ যা হরমোন নিয়ন্ত্রণে সহায়তা করে এবং এমনকি মেনোপজের লক্ষণগুলিতেও সাহায্য করতে পারে।

স্পিরুলিনা
স্পিরুলিনায় প্রচুর পরিমাণে গামা-লিনোলেনিক রয়েছে, আরেকটি ফ্যাটি অ্যাসিড যা প্রোস্টাগ্ল্যান্ডিনে রূপান্তরিত হয়, যা হরমোনের ব্যালান্সে সহায়তা করে। এটি প্রোটিনের একটি ভাল উৎস, যা নিরামিষাশীদের জন্য প্রয়োজনীয়, সেইসাথে আয়রন, বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্লোরোফিলও রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios