Asianet News BanglaAsianet News Bangla

রোজ খাদ্যতালিকায় রাখুন এই চারটি খাবার, মুক্তি পাবেন মাইগ্রেনের সমস্যা থেকে

অনেকেই মাইগ্রেনের সমস্যায় ভুগছেন। একবার মাইগ্রেন অ্যাটাক হলে তা সহ্য করা বেশ কঠিন। এই মাইগ্রেনের কষ্ট থেকে মুক্তি পেতে চাইলে বদল আনুন খাদ্যতালিকায়। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। খাদ্যতালিকায় এই চার খাবার রাখলে মুক্তি পেতে পারেন মাইগ্রেনের কষ্ট থেকে। জেনে নিন কী করবেন। 

Eat those 4 foods to get relief from migraine problems ABSC
Author
Kolkata, First Published Jun 19, 2022, 12:48 PM IST

নানা রকম শারীরিক জটিলায় আক্রান্ত হন অনেকে। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ তো আছেই। এছাড়া অল্প বয়সে থাইরয়েড, গাঁটের ব্যথা এমন একাধিক রোগে আক্রান্ত হন অনেকে। এর সঙ্গে দেখা দেয় মাইগ্রেনের সমস্যা। অনেকেই মাইগ্রেনের সমস্যায় ভুগছেন। একবার মাইগ্রেন অ্যাটাক হলে তা সহ্য করা বেশ কঠিন। এই মাইগ্রেনের কষ্ট থেকে মুক্তি পেতে চাইলে বদল আনুন খাদ্যতালিকায়। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। খাদ্যতালিকায় এই চার খাবার রাখলে মুক্তি পেতে পারেন মাইগ্রেনের কষ্ট থেকে। জেনে নিন কী করবেন। 

কলা খেতে পারেন রোজ। এটি ম্যাগনেশিয়ামে পরিপূর্ণ। এতে থাকে ফাইবার। কলায় থাকা একাধিক উপাদান শরীরের সকল ঘাটতি পূরণ করে থাকে। আর কলা খেলে অনেকক্ষণ পেট ভরা লাগে। অনেক সময় পেট খালি থাকলে তার জন্য মাইগ্রেনের ব্যথা অনুভূত হতে পারে। এর থেকে মুক্তি পেতে চাইলে কলা খান। 

খেতে পারেন তরমুজ। গরমে ফলের বাজার ভরে যায় তরমুজে। এই ফলে ৯২ শতাংশ জল থাকে। যা ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। তেমনই এতে একাধিক পুষ্টিগুণ আছে। যা শরীর রাখে সুস্থ। খেতে পারেন তরমুজের শরবত। এতে মাইগ্রেনের কষ্ট থেকে মুক্তি পাবেন। সুস্থ থাকতে অবশ্যই স্বাস্থ্যকর ডায়েট চার্ট মেনে চলুন। মাইগ্রেন তো বটেই, যে কোনও রোগ থেকে মুক্তি পাবেন। 

শরীরে ম্যাগনেশিয়ামের অভাব হলে মাথা ধরার প্রবণতা বাড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাদাম খান। বাদামে রয়েছে একাধিক উপকারী উপাদান। যেমন আছে ম্যাগনেশিয়াম, তেমনই আছে ফাইবার, প্রোটিন, ভিটামিন ই, কার্বোহাইড্রেট, ফসফরাস ও পটাশিয়াম। রোজ খেতে পারেন ১ মুঠো করে বাদাম। এতে যেমন দূর হবে শরীরের সকল ঘাটতি তেমনই মুক্তি পাবেন মাইগ্রেনের সমস্যা থেকে। 
 
মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে নিয়মিত ভেষজ চা পান করুন। দুধ চায়ের বদলে খান ভেষজ চা। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি দেবে। হঠাৎ করে মাইগ্রেনের অ্যাটাক হলে ভুলেও দুধ চা খাবেন না। এই চা-তে থাকা দুধের জন্য গ্যাসে সমস্যা হতে পারে। এর থেকে বাড়তে পারে মাইগ্রেনের সমস্যা। তাই সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ খাদ্যতালিকায় রাখুন এই চারটি খাবার, মুক্তি পাবেন মাইগ্রেনের সমস্যা থেকে।

আরও পড়ুন- বিয়ে টিকিয়ে রাখতে চাইলে মেনে চলুন এই পাঁচ টোটকা, সহজে কমবে দাম্পত্য কলহ

আরও পড়ুন- Yoga Day 2022: যোগাসন করতে মাথায় রাখুন এই ১০টি জিনিস, রইল সুস্থ থাকার বিশেষ টিপস

আরও পড়ুন- Father’s Day 2022: ফাদার্স ডে-র শুভেচ্ছা জানাচ্ছে গুগল, ডুডলে মিলল এক অভিনব গ্রাফিক্স
 
 

Follow Us:
Download App:
  • android
  • ios