আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব যোগ দিবস। এই বিশেষ দিনে যোগ এর গুরুত্ব এবং প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনত করা। যোগব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে। শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম বা অনুশীলনের পাশাপাশি আমাদের সম্পূর্ণ ডায়েটেও মেনে চলা ততটাই গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম করার পরে কী খাবেন এবং যোগব্যায়াম করার আগে কী খাবেন তা নিয়ে অনেক সন্দেহ রয়েছে। যোগার প্রি ও পোস্ট ডায়েট এর সঠিক প্ল্যান জানা থাকলে, এর সুবিধাগুলি দ্বিগুণ পাওয়া যেতে পারে। যে কোনও অনুশীলন বা যোগা  করার পর এবং পূর্ববর্তী ডায়েটের উপর অনেকাংশে নির্ভর করে। তাই জেনে নেওয়া যাক যোগ করার আগে এবং পরে কোন খাবার খাওয়া উচিত।

যোগব্যায়াম করার আগে কী খাবেন

 

সকালে ঘুম থেকে যোগব্যায়াম করা সবথেকে বেশি স্বাস্থ্যকর। এক্ষেত্রে সকালে ওঠার পরে শরীরে শক্তি কম থাকে। যোগব্যায়াম করার জন্য আমাদের প্রয়জনীয় শক্তির দরকার। তাই যারা সকালে যোগ ব্যায়াম করেন তাদের যোগব্যায়ামের ৪০ মিনিট আগে কলা খাওয়া উচিত। এছাড়াও, আপনি ড্রাই ফ্রুটস বা প্রোটিন সমৃদ্ধ যে কোনও খাদ্য তালিকায় রাখতে পারেন। এটি কোনও ফল হতে পারে বা আপনি ডিমও রাখতে পারেন। ব্রেকফাস্টে রাখতে পারেন ওটমিলও। এগুলি ছাড়াও ব্রেকফাস্টের পর দই খেতে পারেন। তবে আপনি যদি সন্ধ্যায় যোগব্যায়াম করেন তবে আপনার যোগব্যায়ামের আগে এক ঘন্টা আগে বাদাম, ডাল, সালাদ বা বীজ জাতিয় খাদ্য খাওয়া উচিত।

যোগব্যায়াম করার পরে কী খাবেন

 

যোগব্যায়াম করার সঙ্গে সঙ্গে যদি আপনি জল পান করেন তবে এটি মারাত্মক ভুল। আপনার কমপক্ষে ২০ থেকে ২৫ মিনিটের পরে জল পান করা উচিত। যোগব্যায়াম করার পরে পুষ্টি সমৃদ্ধ ডায়েট গ্রহণ করুন। আপনার ডায়েটে অবশ্যই প্রোটিন থাকা প্রয়োজন। এর জন্য, আপনি পনির, ডিম, সালাদ, ফল বা ফলের রস খেতে পারেন। যোগব্যায়াম করার পরে আপনি প্রোটিন শেক নিতে পারেন। এছাড়াও স্যান্ডউইচ, বাদাম বা ড্রাই ফ্রুটসও ডায়েটে রাখতে ভুলবেন না। যদি কোনও খাদ্যের বিষয়ে অ্যালার্জীর সমস্যা থেকে থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে একটি নিঁখুত ডায়েট চার্ট বানিয়ে নিন।