সারা বিশ্বে যে হারে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে দ্রুত করোনা টিকা হাতে পাওয়া জরুরী হয়ে দাঁড়িয়েছে। সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ২ কোটি মানুষ। ৭ লক্ষ ২৯ হাজারেরও বেশি মানুষের মৃত্য়ু হয়েছে এই ভাইরাসে। এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি দিয়ে বড় খবর শোনালেন রুশ বিজ্ঞানীরা। টিকার কার্যকারীতা এবং সুরক্ষা নিয়ে বিতর্কের মাঝেই রাশিয়া জানিয়ে দিল আগামী সপ্তাহেই বাজারে ছাড়া হবে বিশ্বের প্রথম করোনার টিকা। 

এই টিকার কার্যকারীতা ও সুরক্ষার বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফৌসি। ব্রিটেন এর সংবাদ মাধ্যমের প্রকাশিত খবর অনুযায়ী, বিট্রেনে এই টিকার প্রয়োগ করা হবে না বলে জানিয়েছে সে দেশের সংবাদ মাধ্যম। টিকা তৈরির ক্ষেত্রে কোনও রকম তাড়াহুড়ো যাতে না করা হয়, সে বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছিল 'হু'। কিন্তু এসবের পরেও ১২ অগাষ্টেই এই টিকা মুক্তি পেতে চলেছে রাশিয়ায়। 

রুশ প্রতিরক্ষামন্ত্রকের দাবি, প্রায় ১৬০০ স্বেচ্ছাসেবকের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে গামালেই ইনস্টিটিউটের তৈরি করোনা টিকার প্রয়োগে কোনও রকম বিরূপ প্রতিক্রিয়া বা সমস্যা তৈরি হয়নি। রুশ শিল্পমন্ত্রী ডেনিস মন্তুরভ  জানান, সেপ্টেম্বর থেকেই টিকার উৎপাদনের গতি আরও বাড়ানো হবে। ২০২১ সালের আগেই প্রায় সাড়ে চার কোটি টিকার ডোড তৈরির লক্ষ্যে এগোচ্ছে রাশিয়া।