আজকের দিনে ফিট থাকা অত্যন্ত প্রয়োজন এবং এই কারণেই পুরুষদের পাশাপাশি মহিলাদের মধ্যেও ফিটনেস সচেতনতা বহুগুণ বেড়েছে। প্রতিটি বয়সের মহিলারা তাদের ফিটনেসে মনোযোগ দিতে চান এবং এর জন্য কিছু অনুশীলন করতে চান। তবে এই প্রশ্নটি অনেক মহিলার মনেও আসে, দিনে কতক্ষণ অনুশীলন করতে হবে বা এক সপ্তাহে কত দিন এবং কত দিন ওয়ার্কআউট করা দরকার। তবে অনুশীলন এবং তার সময়কাল আপনার ফিটনেস লক্ষ্য কী তার উপর নির্ভর করে। এগুলি ছাড়াও কোনও মহিলার দ্বারা কতটা কাজ করা উচিত। কারণ ওয়ার্কআউট তার স্বাস্থ্যের উপর এবং স্ট্যামিনার উপর নির্ভর করে। সুতরাং জেনে নেওয়া যাক ফিটনেস লক্ষ্যের জন্য কতটা অনুশীলন করা উচিত বা কতটা ওয়ার্কআউট করা দরকার-

ওজন কমানোর জন্য ব্যায়াম-

বেশিরভাগ মহিলা ওজন কমানোর লক্ষ্যেই ওয়ার্কআউট বা ব্যায়াম করেন। এর জন্য, প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিটের অনুশীলন বা শারীরিক কার্যকলাপ এর প্রয়োজন। যদি আপনি ওজন কম করতে চান, তবে আপনাকে সপ্তাহে ২০০ থেকে ৩০০ মিনিট ব্যায়াম করতে হবে। ওজন কম করার জন্য, হালকা ওয়ার্কআউটগুলি সেভাবে কাজ করে না। ওজন কমাতে, প্রতিদিন ৩০ মিনিট দৌড়াদৌড়ি বা দ্রুত হাঁটা বা অন্য কোনও শারীরিক ক্রিয়াকলাপ এর প্রয়োজন।


এরোবিক অ্যাক্টিভিটি-

আজকাল মহিলাদের মধ্যেও এরোবিক অ্যাক্টিভিটির প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এ্যারোবিক একটু মজাদার তাই মহিলারাও এটি অনেক পছন্দ করেন। অ্যারোবিক ক্রিয়াকলাপ পুরো শরীরের ফিটনেস ছাড়াও হার্টের পক্ষে উপকারী। আপনি যদি এরোবিক অ্যাক্টিভিটির অনুরাগী হন তবে আপনার সপ্তাহে কমপক্ষে ৭৫ থেকে ১০০ মিনিটের জন্য এই অনুশীলনটি করা উচিত। নাচ, জুম্বা, সাঁতার কাটা বা সাইক্লিংয়ের মতো এরোবিক অনুশীলনগুলি প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য করা গুরুত্বপূর্ণ।


স্ট্রেন্থ ট্রেনিং-

আগে একমাত্র ছেলেরাই পেশী শক্তির প্রশিক্ষণ নিত। তবে আজকাল প্রচুর মহিলা শক্তি প্রশিক্ষণের দিকেও মনোনিবেশ করছেন এবং তরুণীদের মধ্যে পেশী শক্তিশালীকরণের প্রবণতা বাড়ছে। যদিও বেশিরভাগ মহিলা তাদের সামর্থ্য অনুযায়ী অনুশীলন করতে পছন্দ করেন, তবে যারা পেশী শক্তিশালী করতে চান তাদের সপ্তাহে কমপক্ষে দুদিন ব্যায়াম করা উচিত। আপনার পেশীগুলি ক্লান্ত করার জন্য প্রায় ১২ থেকে ১৫ বার এই অনুশীলন করা উচিত। আরেকটি বিষয় মনে রাখবেন যে পেশীগুলির অনুশীলনগুলি ফিটনেস প্রশিক্ষকের অধীনে থেকেই করা উচিত এবং উপযুক্ত পদ্ধতি অবলম্বন করা উচিত। কারণ এটি ভুল উপায়ে অনুশীলন করার ফলে পেশীর স্ট্রেইন হতে পারে।


ফিটনেস ট্রেনিং-

অনেক সময় মহিলারা রোগা হওয়ার জন্য বা অন্য কোনও কারণে ফিটনেস ট্রেনিং নিতে চান, তবে দিনে কমপক্ষে ৩০ মিনিট হাঁটুন। সপ্তাহে ১৫০ থেকে ২০০ মিনিট হাঁটা অত্যন্ত প্রয়োজন। এর দ্বারা, দেহ নমনীয় থাকে এবং শরীর সক্রিয় থাকে। যে কোনও বয়সের মহিলাদের জন্য, ৩০ থেকে ৩৫ মিনিটের দৈনিক হাঁটা ফিটনেসের জন্য খুব গুরুত্বপূর্ণ।