ওজন কমাতে ভরসা রাখুন চিয়া বীজের ওপর, জেনে নিন কীভাবে এটি ওজন কমাতে সাহায্য করে

| Oct 07 2022, 10:37 AM IST

ওজন কমাতে ভরসা রাখুন চিয়া বীজের ওপর, জেনে নিন কীভাবে এটি ওজন কমাতে সাহায্য করে
ওজন কমাতে ভরসা রাখুন চিয়া বীজের ওপর, জেনে নিন কীভাবে এটি ওজন কমাতে সাহায্য করে
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

পুজোর কদিন অধিক পরিমাণ ক্যালোরি খেতে গিয়ে বেড়েছে কয়েক কেজি। এই বাড়তি ওজন কমাতে এবার ভরসা রাখুন চিয়া বীজের ওপর। নিয়মিত চিয়া বীজ খেলে দ্রুত কমবে ওজন। জেনে নিন কীভাবে এটি ওজন কমাতে সাহায্য করে এটি।

পুজোর কদিন চলেছে জমিয়ে খাওয়া দাওয়া। এই কদিন ফুচটা থেকে রোল, মোমো থেকে বিরিয়ানি- সবই খাওয়া হয়েছে জমিয়ে। তেমনই বাদ যায়নি আইসক্রিম কিংবা কোল্ড ড্রিংক্স। অধিক পরিমাণ ক্যালোরি খেতে গিয়ে বেড়েছে কয়েক কেজি। এই বাড়তি ওজন কমাতে এবার ভরসা রাখুন চিয়া বীজের ওপর। নিয়মিত চিয়া বীজ খেলে দ্রুত কমবে ওজন। জেনে নিন কীভাবে এটি ওজন কমাতে সাহায্য করে এটি। 

ডায়টারি ফাইবারে পরিপূর্ণ হল চিয়া বীজ। এটি হজম ক্ষমতা বৃদ্ধি করে। এতে প্রচুর পরিমাণে  ফাইবার থাকে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এটি হজম ক্ষমতা বৃদ্ধি করে। এটি ক্ষুধা দমন করে। এটি ক্যালোরির সংখ্যা কমাতে সাহায্য করে। পুষ্টির জোগান ঘটায় চিয়া বীজ। 

Subscribe to get breaking news alerts

পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড আছে চিয়া বীজে। এটি আলফা লিনোলিক অ্যাসিড, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পরিপূর্ণ। এতে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। এটি মস্তিষ্ক ভালো রাখতে ও হার্ট ভালো রাখতে সাহায্য করে। এটি খেলে ওজন যেমন কমে তেমনই শরীর থাকবে ভালো। 

চিয়া বীজে আছে হাই প্রোটিন। এক আউন্স চিয়া বীজে ৪.৪ গ্রাম প্রোটিন থাকে। এটি শরীর রাখে সুস্থ। দ্রুত ওজন কমাতে সঠিক পরিমাণ প্রোটিন রাখা খুবই প্রয়োজন। পর্যাপ্ত চিয়া বীজ খেলে দ্রুত কমবে ওজন। 

শক্তির জোগান ঘটায় চিয়া বীজ। ডায়েটিং এর সময় অনেকে দুর্বল বোধ করেন। এই সময় পর্যাপ্ত পরিমাণ চিয়া বীজ খেলে এনার্জি পাবেন। এদিকে এই বীজ যেমন ওজন কমাতে সাহায্য করে তেমনই এনার্জির জোগান ঘটাবে। 

অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ চিয়া বীজ। এটি শরীর টক্সিন বের করে দেয়। শরীরের চাপ ও প্রদাহ কমায়। এতে কোয়েরসেটিন, ক্যাফেইন অ্যাসিড, কেমফেরল ও ক্লোরোজেনিক অ্যাসিড থাকে। এটি শরীর সকল দূষিত পদার্থ বের করে দিতে পারে। এটি একাধিক রোগের ঝুঁকি কমায়। শরীর সুস্থ রাখতে খেতে পারেন অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ চিয়া বীজ। 

এর সঙ্গে প্রচুর ফল ও শাকসবজি খান। এগুলো কম ক্যালোরি যুক্ত খাবার। এগুলো শরীরে পুষ্টি জোগায়। সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টোটকা। সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। ওজন কমাতে ভরা রাখুন চিয়া বীজের ওপর। দ্রুত মিলবে উপকার। 

আরও পড়ুন- শুক্রবারে সোনার দাম বাড়ল না কমল, ২২ ও ২৪ ক্যারেট ১০ গ্রামের দাম কত হল কলকাতায়

আরও পড়ুন- স্বাস্থ্যের উন্নতি ঘটাতে জলখাবারে বানিয়ে ফেলুন বিট পোলাও, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- রোজকার হরেক ডালে কি কি গুণ লুকিয়ে রয়েছে ? এই ডালগুলির উপকারিতা জেনে নিন

Read more Articles on