Asianet News BanglaAsianet News Bangla

রোজ নুন খান, কিন্তু জানেন কি ৮ রকম নুনের মধ্যে কোনটি আপনার স্বাস্থ্যের জন্য ভালো

লবণ সবচেয়ে সুস্বাদু খাবারের লাইফলাইন হিসেবে বিবেচিত হয়। কিন্তু পরিমিত লবণ খাবারের স্বাদ বাড়ায়। অতিক্ত নুন যেখন খাবার বেস্বাদ করে দেয়। তেমনই কম নুন যুক্ত খাবার খুব একটা সুদ্ধাদু হয় না। খাবারে সঠিক পরিমাণে লবণ দেওয়াই রাঁধুনীর সবথেকে বড় গুণ।

know which salt in healthiest how choose any of the 8 types of salt bsm
Author
First Published Sep 1, 2022, 11:14 PM IST

লবণ সবচেয়ে সুস্বাদু খাবারের লাইফলাইন হিসেবে বিবেচিত হয়। কিন্তু পরিমিত লবণ খাবারের স্বাদ বাড়ায়। অতিক্ত নুন যেখন খাবার বেস্বাদ করে দেয়। তেমনই কম নুন যুক্ত খাবার খুব একটা সুদ্ধাদু হয় না। খাবারে সঠিক পরিমাণে লবণ দেওয়াই রাঁধুনীর সবথেকে বড় গুণ। কিন্তু যে পরিমাণ লবণ ব্যবহার করা হয় তার চেয়েও সমান আলোচিত একটি প্রশ্ন হলো- স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো লবণ কোনটি? উচ্চ রক্তচাপের মতো বিভিন্ন লাইফস্টাইল রোগের বৃদ্ধির কারণ, যা লবণ খাওয়ার সঙ্গে সম্পর্কিত। বাজারে বিভিন্ন ধরণের লবণ চালু হয়েছে। এটি সাধারণত ভোক্তাদের বিভ্রান্ত করতে পারে, তাই আপনাদের জন্য একটি সমাধান দেওয়া হল। 

লবণের প্রকারভেদ
লবণ, যাকে সাধারণত টেবিল লবণও বলা হয়, সোডিয়াম এবং ক্লোরাইড নামে দুটি আয়ন দ্বারা গঠিত একটি যৌগ। এতে NaCl এর রাসায়নিক সূত্র রয়েছে।


নিম্নে বিভিন্ন ধরনের লবণের সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল:

সামুদ্রিক লবণ: 
এই লবণ সমুদ্রের জল থেকে তৈরি।  সাধারণত বিশ্বাস করা হয় যে সমুদ্রের লবণে লোহা, ম্যাগনেসিয়াম, সালফার এবং আয়োডিনের মতো মাইক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ কারণ এই ট্রেস খনিজগুলি সমুদ্রের জলে উপস্থিত থাকে যেখান থেকে লবণ আহরণ করা হয়। এই খনিজগুলি সমুদ্রের লবণের গঠনের ২ শতাংশ পর্যন্ত থাকে, বাকি ৯৮ শতাংশ NaCl। আয়োডিনের ঘাটতি এবং গলগন্ডের মতো অবস্থা প্রতিরোধ করতে সামুদ্রিক লবণে আয়োডিনের উপস্থিতি অপরিহার্য।

 
ইন্ডাস্ট্রিয়াল  লবণ: 
এটি কৃত্রিম উপায়ে তৈরি হয়। সমুদ্রের জলে দ্রবীভূত লবণের স্ফটিককরণ থেকে উত্পাদিত হয়। চূড়ান্ত পর্যায়ে, অমেধ্য অপসারণের জন্য লবণ ধুয়ে ফেলা হয়, যার ফলে একটি শেষ পণ্য যা প্রায় সম্পূর্ণভাবে NaCl-এর সাথে অবশিষ্ট থাকে, অন্যান্য খনিজগুলি হারিয়ে ফেলে যা পূর্বে সমুদ্রের জলে উপস্থিত ছিল।

শিলা লবণ: 
ভূগর্ভস্থ পাথর , খনির প্রক্রিয়ার মাধ্যমে শিলা লবণ বের করা যেতে পারে। শিলা লবণে ক্যালসিয়াম সালফেট এবং পটাসিয়াম ক্লোরাইডের মতো প্রাকৃতিক অমেধ্য রয়েছে। এটি শিলা এবং লবণাক্ত পৃথিবীর আমানত থেকে প্রাপ্ত হয়।

হিমালয় গোলাপী লবণ: 
আপনি যদি ভাবছেন কোন লবণ আপনার স্বাস্থ্যের জন্য ভালো, আপনি হিমালয় গোলাপী লবণের উপর নির্ভর করতে পারেন। এটি এক ধরনের শিলা লবণ যা হিমালয় পর্বতমালার কাছাকাছি এলাকায় খনন করা হয়। এর প্রাকৃতিক গোলাপী রঙ ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ক্যালসিয়ামের মতো বিভিন্ন খনিজ পদার্থের উপস্থিতি থেকে আসে। সাদা টেবিল লবণের তুলনায়, গোলাপী লবণের আয়রন এবং ম্যাঙ্গানিজের উচ্চ উপাদানের কারণে এটি স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়া এতে রয়েছে নিম্ন মাত্রার সোডিয়াম- উচ্চ সোডিয়াম অনেক সময় রক্তচাপ বৃদ্ধির কারণ হয়ে থাকে।
 
কালো লবণ: 
হিমালয় কালো লবণ, বা কালা নামকের একটি আকর্ষণীয় গোলাপী ধূসর রঙ রয়েছে এবং এটি আগ্নেয়গিরির থেকে পাওয়া যায়। এটিতে সোডিয়ামের পরিমাণ কম এবং এতে আয়রন, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে যা মানব স্বাস্থ্যের জন্য উপকারী। বিভিন্ন কোষে রক্ত ​​পরিবহনের জন্য আয়রনের প্রয়োজন হয়; শক্তিশালী হাড় এবং দাঁতের জন্য ক্যালসিয়াম প্রয়োজন; এবং স্বাভাবিক পেশী ফাংশনের জন্য ম্যাগনেসিয়াম প্রয়োজন। কালো লবণে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যও রয়েছে। একটি অ্যান্টিঅক্সিডেন্ট হল এমন একটি পদার্থ যা আমাদের দেহে ফ্রি র‌্যাডিক্যাল নামক ক্ষতিকারক অণুগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজন যা আমাদের কোষগুলির স্বাভাবিক কার্যকারিতাকে ধ্বংস এবং ক্ষতি করতে পারে। এই উচ্চতর বৈশিষ্ট্যগুলির কারণে, কালো লবণ স্বাস্থ্যের জন্য সেরা লবণ হিসাবে বিবেচিত হতে পারে।


গোলাপী পেরুভিয়ান লবণ: 
এটি আন্দিজ পর্বতমালা থেকে আসে এবং খনিজ উপাদান সমৃদ্ধ জল সহ অগভীর পুকুর থেকে সংগ্রহ করা হয়। জলে থাকা ক্যারোটিনয়েড পিগমেন্ট এর লাল রঙের জন্য দায়ী।

লাল হাওয়াইয়ান লবণ:
 লাল আগ্নেয় কাদামাটির উচ্চ উপাদানের কারণে এটি টেরাকোটা রঙের এবং খনিজ পদার্থে সমৃদ্ধ।

কালা নমক বা ধূসর গোলাপী লবণ: 
এটি আমাদের স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উপকার করে এবং বাজারে সাধারণত পাওয়া যায় এমন সেরা লবণের একটি হিসাবে বিবেচনা করা যেতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios