Asianet News BanglaAsianet News Bangla

হার্টকে যদি সুস্থ রাখতে চান তবে আজ থেকে এই ৪ জিনিস থেকে দূরে থাকুন

আজই সতর্ক হওয়া ভালো এবং কিছু অভ্যাস পরিবর্তন করলেই ভালো মনে করা। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি আপনার হার্টের স্বাস্থ্য আরও ভাল করতে চান তবে কিছু জিনিস থেকে দূরে থাকুন।
 

If you want to keep your heart healthy stay away from these 4 things from today BDD
Author
First Published Sep 1, 2022, 4:18 PM IST

ভারতের লোকেদের তাদের হার্টের স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত কারণ এখানকার মানুষের খাদ্য খুব তৈলাক্ত এবং অস্বাস্থ্যকর যা রক্তে খারাপ কোলেস্টেরল বাড়ায় এবং তারপরে হার্ট অ্যাটাক, করোনারি আর্টারি ডিজিজ এবং ট্রিপল ভেসেল ডিজিজ হতে পারে। এর একটি ঝুঁকি, যা পরবর্তীতে আপনার জন্য মারাত্মক হতে পারে। এ জন্য আজই সতর্ক হওয়া ভালো এবং কিছু অভ্যাস পরিবর্তন করলেই ভালো মনে করা। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি আপনার হার্টের স্বাস্থ্য আরও ভাল করতে চান তবে কিছু জিনিস থেকে দূরে থাকুন।

হার্টের সুস্থতার জন্য এসব থেকে দূরে থাকুন-
১) লবণ
সীমিত পরিমাণে লবণ খাওয়া স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না, সমস্যা তখনই আসে যখন আমরা নিশ্চিতভাবে বেশি লবণ খাওয়া শুরু করি। এ কারণে রক্তে আয়রনের অভাব হয় এবং পাকস্থলীতে অ্যাসিডিটিও বেড়ে যায়। এটি পরে ভয়ঙ্কর রূপ নেয় এবং তারপরে হৃদরোগজনিত রোগ শুরু হয়।

২) প্রক্রিয়াজাত মাংস
আপনি যদি প্রোটিনের প্রয়োজনীয়তা মেটাতে মাংস খান, তবে তা আপনার জন্য ক্ষতিকর নয়, তবে আজকাল প্রক্রিয়াজাত খাবারের প্রবণতা বেড়েছে যার মধ্যে রয়েছে প্রক্রিয়াজাত মাংস। এতে প্রিজারভেটিভের পরিমাণ অনেক বেশি, যার কারণে হৃদরোগের ঝুঁকি তৈরি হতে শুরু করে।

৩) চিনি
মিষ্টি জিনিসের স্বাদ প্রায়ই আমাদের মত আমাদের আকর্ষণ করে, কিন্তু এটি আমাদের স্বাস্থ্যের সবচেয়ে বড় শত্রু। অত্যধিক চিনি খাওয়ার ফলে আপনি স্থূলতার শিকার হতে পারেন, যা ভবিষ্যতে হৃদরোগের জন্ম দেয়। তাই সীমিত পরিমাণে চিনি খান।

আরও পড়ুন- কয়েক মাসের মধ্যেই বাজারে আসবে জরায়ুমুখের ক্যান্সারের ভ্যাকসিন, জেনে নিন দাম ও ওষুধ

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

৪) উত্তেজনা
বলা হয় যে দুশ্চিন্তা একটি চিতার মত, এটি স্বাস্থ্যের ক্ষেত্রেও অনেকাংশে সত্য। আপনার জীবনে যদি স্ট্রেস, ডিপ্রেশন বা টেনশন থাকে, তাহলে বুঝুন হার্টে খারাপ প্রভাব পড়তে বাধ্য। তাই চাপমুক্ত জীবনযাপন করাই ভালো।

Follow Us:
Download App:
  • android
  • ios