Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: শরীরের নানান উপসর্গ দেখে বোঝা যায় ভেতরের রোগ, যার মধ্যে অন্যতম হল নখ

 নখের দিকে নজর দিন। এর রঙ এড়িয়ে না গিয়ে তা থেকে শরীরের কোন সমস্যার ইঙ্গিত মিলছে জেনে নিন।

know your body inside problem by nails bjc
Author
Kolkata, First Published Dec 5, 2021, 5:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নখ (Nail Colour) নিয়ে আমরা কমবেশি অনেকেই ব্যস্ত, বিশেষ করে হাতের নখ সুন্দর দেখানো খুব প্রয়োজন। অধিকাংশ সময় তাই নেইল আর্ট (Nail Art) বা নেলপলিশের (Nail Polish) সাজিয়ে রাখতে পছন্দ করে থাকে কমবেশি সকলেই। আর ঠিক সেই নেইল পলিশের নিচে থেকে যাওয়ার রং ঝিনুকের আসল রং বা তার আকার ধরন বা গরম সবটাই যে আমাদের শরীরে গোপনে বাড়তে থাকে নানান সমস্যার ইঙ্গিত দেয় তা হয়তো আমরা অনেকেই জানিনা। নখ থেকেই বোঝা যায় শরীরে কি ধরনের (Health ) রোগ বাসা বাঁধছে লোকের সঠিক পরিচর্যা করাটা ঠিক যতটা প্রয়োজন ততটা প্রয়োজন এই নিয়োগ দেখে জেনে নেওয়া শরীরের গোপন কথা।

know your body inside problem by nails bjc

নখের রঙ (Nail Colour) , নখের গরন দেখলেই অনেকাংশে পরিষ্কার হয়ে যায় যে শরীরের মধ্যে কী ধরনের সমস্যা দেখা দিতে চলেছে। তাই নখের দিকে নজর দিন। এর রঙ এড়িয়ে না গিয়ে তা থেকে শরীরের কোন সমস্যার ইঙ্গিত মিলছে জেনে নিন।

আরও পড়ুন-Health Tips: মুখের ভিতর ঘা বা বার বার তেষ্টা পাচ্ছে, তবে আপনারও হতে পারে এই মারাত্মক রোগ

আরও পড়ুন-Health Tips: হার্ট অ্যাটাক হওয়ার আগেই সংকেত দেয় শরীর, জেনে নিন সেই লক্ষণগুলি

আরও পড়ুন-Health Tips: ৬৮ শতাংশ খাবারে রয়েছে ক্ষতিকারণ উপাদান, জেনে নিন সুস্থ থাকবেন কী করে

জানুন কীভাবে নখ দেখে বুঝবে কোন রোগের উপসর্গ দেখা দিচ্ছেঃ

১) নীল আভাঃ নখের মধ্যে যদি নীলচে আভা দেখা দেয় তবে বুঝতে শরীরের মধ্যে ঘটছে অক্সিজেনের ঘাটতি। ফুসফুস ও হার্টের যদি কোনও সমস্যা থেকে থাকে তবে নখের রঙ নীল হয়ে যায়।
২) নখের মাঝে দাগঃ নখের মাঝে যদি আড়াআড়িভাবে দাগ থাকে তবে তা বুঝতে হবে যে শরীরের কোনও সমস্যা থেকে তা ভালো হওয়ার দিকে এগোচ্ছে। তাই নখের গঠন বাধা পাচ্ছে।
৩) হলদে ভাবঃ নখের মধ্যে যদি হলুদ দাগ থাকে তবে তা থেকে সমস্যা দেখা দিতে পারে, যেমন থাইরয়েড, জন্ডিস হতে পারে। অনেক সময় অতিরিক্ত নেলপলিশ পরার ফলেও এই সমস্যা দেখা দেয়।
৪) নখের চারপাশে গাঢ় দাগঃ নখের চারপাশে যদি গাঢ় হয়ে দাগের সৃষ্টি হয় তবে তা বুঝতে হবে যে লিভারের সমস্যা দেখা দিচ্ছে। নখের মধ্যের অংশ সাদা হয়ে আসে এই অবস্থাতে। 
৫) শুকনো নখঃ যারা বেশি জলের কাজ করেন, বা জলে থাকেন বেশিক্ষণ, যেমন সাঁতার কাটা প্রভৃতি তাদের হাতের নখ বেশি শুষ্ক হয়। এবং তা ভঙ্গুরও হয়। এই লক্ষ্যণগুলির দিকে নজর দেওয়া প্রয়োজন। 

Follow Us:
Download App:
  • android
  • ios