Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: হার্ট অ্যাটাক হওয়ার আগেই সংকেত দেয় শরীর, জেনে নিন সেই লক্ষণগুলি

হার্ট অ্যাটাকের আগে আপনার শরীর আপনাকে ক্রমাগত সংকেত দেয়, জেনে নিন সেই সংকেতগুলি কি কি

body signs before a heart attack know the symptoms BDD
Author
Kolkata, First Published Dec 5, 2021, 4:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আমরা সবাই আমাদের চারপাশে অসংখ্য শারীরিক সমস্যা দেখতে পাই। কিন্তু প্রায়শই এমন হয় যে আমরা নিজেরাই জানি না আমাদের কোন রোগ হয়েছে। যতক্ষণ না আমরা এর গভীর লক্ষণ দেখা শুরু করি। যে কোনও রোগের বিরুদ্ধে লড়াই করার সবচেয়ে ভালো এবং সহজ উপায় হল তা ঘটতে না দেওয়া। কিছু মানুষ আছে যারা সহজে রোগের সঙ্গে লড়াই করতে পারে না। তবে কিছু রোগও আছে, যেগুলো সম্পর্কে আমরা সময় মতো জানতে পারি এবং এর জন্য আমাদের একটু সচেতন হতে হবে।
হার্ট আমাদের সকলের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেকের জীবনের জন্য সঠিকভাবে হৃদস্পন্দন গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি কি জানেন যে হার্ট অ্যাটাকের আগে আপনার শরীর আপনাকে ক্রমাগত সংকেত দেয়! আপনি যদি এটি বুঝতে না পারেন বা উপেক্ষা করেন তবে আপনি জীবনের ঝুঁকি নিচ্ছেন।
বলা হয়ে থাকে যে হার্ট ঠিকমতো কাজ করা বন্ধ করে দিলে প্রায়ই এমন হয়। রিপোর্ট অনুযায়ী, হার্ট অ্যাটাকের আগেই আমাদের শরীর অনেক সংকেত দিতে শুরু করে। আমাদের সর্বদা এই লক্ষণগুলির প্রতি মনোযোগ দেওয়া উচিত এবং কোনও অবস্থাতেই এগুলিকে উপেক্ষা করা উচিত নয়, তাই শরীরে আরও রোগ জন্ম নিতে শুরু করে। জেনে নেওয়া যাক সেগুলো-
বুকে চাপ
কখনও কখনও আপনি বুকে চাপ অনুভব করতে শুরু করেন, একে এনজাইনাও বলা হয়। এই সময়, আপনি শ্বাসরুদ্ধকর, নার্ভাস অনুভব করতে শুরু করেন। আপনার হৃদয় পর্যাপ্ত অক্সিজেনযুক্ত রক্ত ​​না পেলে প্রায়ই বুকে ব্যথা হয়। প্রায়শই লোকেরা এই চাপকে উপেক্ষা করে। কিন্তু এই চাপ স্থির থাকলে হার্ট অ্যাটাক হতে পারে।
ঠান্ডা ঘাম
আপনি যদি মাঝে মাঝে হঠাৎ মাথা ঘোরা অনুভব করেন বা আপনার ঠান্ডা ঘাম হয়, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সঙ্গে দেখা করুন। অনেক সময় ভালো খাবার খাওয়ার পরও আমরা ক্রমাগত দুর্বল বোধ করি, তাহলে এটাও হার্টের সমস্যার লক্ষণ।
শ্বাসকষ্ট
হৃৎপিণ্ড ছাড়াও রক্ত ​​প্রবাহের অভাবে দ্বিতীয় যে অঙ্গটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, তার মধ্যে একটি হল ফুসফুস। বলা হয়ে থাকে যে ফুসফুসে রক্তের অভাবে আপনার শ্বাস নিতে সমস্যা শুরু হয়। আমরা যদি ঠিকমতো শ্বাস নিতে না পারি, তাহলে আপনার মস্তিষ্কে কম অক্সিজেন পৌঁছায়। এর ফলে শ্বাস নিতেও অসুবিধা হতে পারে।
ক্লান্তি এবং অনিদ্রা
ভাল ডায়েট ওয়ার্কআউট করার পরেও যদি আপনি অকারণে খুব ক্লান্ত বোধ করেন, তবে আপনার হার্টে রক্ত ​​​​প্রবাহ কমে যেতে পারে। এটি ধমনীতে প্লেক গঠনের কারণেও ঘটে। এ ছাড়া হার্ট অ্যাটাকের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ হল ঘুমের অভাব। ঘুমের অভাবে শরীরে নানা ধরনের রোগ জন্ম নিতে শুরু করে। এমন পরিস্থিতিতে ঘুমের অভাব হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

আরও পড়ুন: Fatty Liver: রোগা লোকেদের নাকি ফ্যাটি লিভার হয় না, এমন একাধিক ভুল ধারণা রয়েছে রোগ নিয়ে, জেনে নিন

Follow Us:
Download App:
  • android
  • ios