Asianet News BanglaAsianet News Bangla

ভারতে বাড়ছে করোনা, কোভিড-১৯ এর নতুন রূপকেই দায়ী করছেন বিজ্ঞানীরা

ভারতের নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ।  দ্রুত পরিবর্তনশীল করোনাভাইরাসের আরেকটি অতি সংক্রামক ওমিক্রন মিউট্যান্টের দিয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানী

New mutants of coronavirus are raising concerns in India bsm
Author
Kolkata, First Published Jul 11, 2022, 8:40 PM IST

ভারতের নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ।  দ্রুত পরিবর্তনশীল করোনাভাইরাসের আরেকটি অতি সংক্রামক ওমিক্রন মিউট্যান্টের দিয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানী। তাঁদের কথায় এই মিউট্যান্টটি -ভারত-তো বটেই বিশ্বের আরও বেশ কয়েকটি দেশে আগামী দিনে উদ্বেগের কারণ হতে পারে। 

বিজ্ঞানীরা বলেছেন BA.2.75 নামের নতুন এই রূপটি অতি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তবে ভ্যাকসিন ও পূর্ববর্তী সময়ে করোনাভাইরাসের আক্রান্তরা এটির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে। বিজ্ঞানীরা জানিয়েছেন BA.5সহ অন্যান্য ওমিক্রন ভ্যারিয়েন্টের তুলনায় এটি আরও গুরুতর রোগের কারণ হতে পারে কিনা তা এখনও তাঁদের কাছে স্পষ্ট নয়। 

মিনেসোটার রচেস্টারের মায়ো ক্লিনিকের ক্লিনিক্যাল ভাইরোলজির পরিচালক ম্যাথিউ বিনিকার জানিয়েছেন এখনই এই ভ্যারিয়েন্ট নিয়ে স্পষ্ট করে কিছু বলা সম্ভব নয়। তবে ভারতে যেভাবে দ্রুত সংক্রমণ বাড়ছে তাতে মনে করা হচ্ছে এই ভ্যারিয়েন্টই দায়ী। এটি BA.5এর প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়াবে কিনা তা এখনও স্পষ্ট করে বলা সম্ভব নয়। তিনি আরও জানিয়েছেন বিশ্বের অনেক দেশেই এই মিউট্যান্টটিকে সনাক্ত করা হয়েছে। 

দিল্লির কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি-এর একজন বিজ্ঞানী লিপি থুকরাল জানিয়েছেন সম্প্রতি এই মিউট্যান্টটি ভারতের বেশ কয়েকটি রাজ্য চিহ্নিত করা হয়েছে। সেখানে দেখা গেছে এটি দ্রুত ছড়িয়ে পড়ছে। তিনি আরও বলেথেন অস্ট্রেলিয়া, জার্মানি, ব্রিটেন ও কানাডাসহ প্রায় ১০টি দেশে BA.2.75এর সন্ধান পাওয়া গেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন প্রচুর পরিমাণ মিউটেশন নতুন রূপটিকে ওমিক্রন ও আগের রূপগুলির তুলনায় সম্পূর্ণ আলাদা করে দিয়েছে। তাই এর চরিত্র বোঝাও কিছুটা কঠিন। বিজ্ঞানীরা জানিয়েছেন এটির এমন তিছু অঞ্চল রয়েছে যা স্পাইক প্রোটিনের সঙ্গে সম্পর্কিত ও ভাইরাসটিকে আরও দক্ষতার সঙ্গে কোষে জড়িয়ে পড়তে দেয়। অপর একটি উদ্বেদের বিষয় হয় জিনগত পরিবর্তনগুলি ভাইরাসের অতীত অ্যান্টিবডিগুলিকে স্কার্ট করা সহজ করে তুলতে পারে। 

বিশেষজ্ঞদের কথায় ভ্যাক্সিন ও বুস্টার এখন কোভিড -১৯এর বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরোধ ব্যবস্থা। তবে আগামী দিনে ওমিক্রন আরও কতগুলি স্ট্রেইন তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios