Asianet News BanglaAsianet News Bangla

Mental Health: খারাপ খাদ্যাভ্যাস থেকে বাড়ছে মানসিক চাপ, জেনে নিন কী বলছে গবেষণা

মানসিক চাপ বা স্ট্রেসে ভুগছেন বহু মানুষ। মানসিক চাপ (Stress) যে মানসিক শরীরের একের পর এক ক্ষতি করছে, তা সকলেরই জানা। সম্প্রতি, এই স্ট্রেস নিয়ে উঠে এল এক নতুন তথ্য। জানা গিয়েছে, খারাপ খাদ্যাভ্যাস (Food Habits) থেকে বাড়ে স্ট্রেস। 

Poor food habits effect on mental health it can be the cause of stress
Author
Kolkata, First Published Jan 2, 2022, 7:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অধিকাংশেরই সারাটা দিন কাটে ব্যস্ততার মধ্যে। নানা রকম চিন্তার সারাক্ষণ রয়েছে মাথায়। কখনও অফিসের (Office) চিন্তা, কখনও বাড়ির চিন্তা, কখনওবা বাচ্চার চিন্তা। এর সঙ্গে পারিবারিক অশান্তি, চাকরি হারানোর ভয়-সহ একাধিক সমস্যা তো আছেই। এই সব থেকে দেখা দিচ্ছে মানসিক চাপ (Stress)। মানসিক চাপ বা স্ট্রেসে ভুগছেন বহু মানুষ। এর সঠিক কারণ খুঁজে বের করা বেশ কঠিন। তবে, মানসিক চাপ যে মানসিক শরীরের একের পর এক ক্ষতি করছে, তা সকলেরই জানা। সম্প্রতি, এই স্ট্রেস নিয়ে উঠে এল এক নতুন তথ্য। জানা গিয়েছে, খারাপ খাদ্যাভ্যাস (Food Habits) থেকে বাড়ে স্ট্রেস। 

অস্বাস্থ্যকর (Unhealthy), স্যাচুরেটেড, চর্বিযুক্ত, চিনি (Sugar) যুক্ত খাবার যারা বেশি খান তাদের মানসিক চাপ বা স্ট্রেস বাড়ে।  বাড়ে রাগ। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যাদের খাদ্যতালিকায় ট্রান্স ফ্যাট (Trans Fats) বেশি থাকে, তাদের মানসিক চাপ ও রাগ বেশি হয়। ৯৪৫ জন প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলার ওপর সমীক্ষা করা হয়। সেই সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য।  ট্রান্স ফ্যাট (Trans Fats) হল সবচেয়ে বিপদজ্জনক খাবার। এগুলো একধরনের চর্বি। যা কলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। সঙ্গে হৃদরোগের ঝুঁকিও বাড়ায়। এই চর্বিগুলো হাইড্রোজেনেটেড খাবারে পাওয়া যায়। 

আরও পড়ুন: Omicron Symptoms: আপনি কি ওমিক্রন আক্রান্ত, এই দুটি উপসর্গ থাকলেই সাবধান হয়ে যান

আরও পড়ুন: দাঁত ও মাড়ির সমস্যা থেকে বাড়ছে হার্টের রোগ, সঙ্গে দেখা দিচ্ছে ডায়াবেটিস ও মানসিক সমস্যা

গবেষণায় বেশ কিছু খাবারে ট্রান্স ফ্যাটের (Trans Fats) হদিশ মিলেছে। এর মধ্যে শীর্ষে রয়েছে প্যাকেটজাত স্ন্যাক্স (Snacks)। গবেষণা বলেছে, এতে সবচেয়ে বেশি মাত্রায় ট্রান্স ফ্যাট থাকে। তাছাড়া, ফ্রজেন ফুড। এই ধরনের খাবারেও রয়েছে ট্রান্স ফ্যাট (Trans Fats)। যা স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। তাছাড়া, ডাক্তারি মতে এড়িয়ে চলুন ভাজা-ভুজি জাতীয় খাবার। তেলে ভাজার জন্য এগুলো স্বাস্থ্যের ক্ষতি করে। এমনকী, বেকড খাবার খাবেন না। বেকড খাবারে ট্রান্স ফ্যাট বেশি থাকে। এড়িয়ে চলুন মাইক্রোওয়েভ পপকর্ন (Popcorn)। পপকর্ন কম-বেশি সকলেরই পছন্দের। কিন্তু, মাইক্রোওয়েভ পপকর্ন খাওয়া মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়। গবেষণা বলছে, এতে এমন এক ধরনের উপাদান থাকে যা ওজন বৃদ্ধি (Weight Gain) করে। স্থূলতা দেখা দেয় এর জন্য। এই ধরনের খাবার থেকে ওবিসিটি দেখা দেয়। এর থেকে বাড়ে ফ্যাট। যা বৃদ্ধি করে কোলেস্টেরল (Cholesterol)। কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি শুধু নয়। সঙ্গে হৃদরোগের ঝুঁকি বাড়ে ট্রান্স ফ্যাটের জন্য। এছাড়াও, এর খারাপ প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যের ওপর। তাই সুস্থ থাকতে আজই বদল আনুন খাদ্যতালিকায় (Food Chart)। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios