ভিটামিন ডি করোনা ভাইরাসের মহামারীর সময়ে এর সংশ্লেষগুলির জন্য বারবার আলোচনায় উঠে এসেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণ জনগণের ভিটামিন ডি-এর ঘাটতি বৃদ্ধির ক্ষেত্রে উদ্বেগ প্রকাশ করেছেন। যেহেতু লোকেরা লকডাউনের ফলে ঘরে আটকে ছিলেন ফলে প্রাকৃতিক উপায়ে অর্থাৎ সূর্যের আলো থেকে  ভিটামিন ডি পর্যাপ্ত পরিমানে মেলেনি।

আরও পড়ুন- জানেন কি, এই ৫ খাবার খেলেই কমবে স্ট্রোকের ঝুঁকি

কোভিড -১৯-এ আক্রান্ত রোগীর ৮০ শতাংশই ভিটামিন ডি-এর ঘাটতির কথা প্রকাশ্যে এসেছে। একটি নতুন গবেষণা থেকে জানা গিয়েছে যে কোভিড -১৯ রোগীর ৮০ শতাংশেরও বেশি ভিটামিন ডি এর ঘাটতিতে ভুগছিলেন। শরীরকে সম্পূর্ণভাবে ফিট ও ফিট রাখার জন্য ভিটামিন ডি গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের অভাবে দুর্বল হাড়, হৃদরোগ, কম অনাক্রম্যতা এমনকি শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দেয়। 

আরও পড়ুন- প্রতিদিন মাত্র ৮ গ্লাস জল, মুক্তি পাবেন হাজারো জটিল সমস্যা থেকে

রিসার্চ জার্নাল অফ ক্লিনিকাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজমে প্রকাশিত হয়েছে, স্পেনের একটি হাসপাতালে ভর্তি ২১৬ জন করোনা আক্রান্ত রোগীর মধ্যে ৮০ শতাংশের শরীরে ভিটামিন ডি এর ঘাটতি ছিল। গবেষকরা আরও লক্ষ্য করেছেন যে মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে ভিটামিন ডি এর মাত্রা কম ছিল। গবেষকরা এই ২১৬ জন রোগীর উপর অধ্যয়ন শেষে চাঞ্চল্যকর দাবি করেছেন,ভিটামিন ডি উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের সমস্যা বৃদ্ধি পেয়েছে। করোনা রোগীদের সিরাম ফেরিটিন এবং ট্রপোনিনের মাত্রা বাড়িয়েছে। প্লাস ওয়ান জার্নালে প্রকাশিত আরেকটি গবেষণায় দেখা গিয়েছে যে ভিটামিন ডি এর অভাবে অক্সিজেনের প্রয়োজনীয়তা ঘাটতি হতে পারে এবং কোভিড -১৯ রোগীদের ক্ষেত্রে চিকিৎসায় উন্নতি হতে পারে।