Asianet News BanglaAsianet News Bangla

International Self Care Day-তে সুস্থ থাকতে নিন বিশেষ অঙ্গিকার, রইল সুস্থ থাকার টোটকা

প্রতি বছর ২৪ জুলাই পালিত হয় আন্তর্জাতির স্ব যত্ন দিবস। International Self Care Day-তে সুস্থ থাকতে জীবন যাত্রায় আনুন বিশেষ পরিবর্তন। এই বিশেষ দিনে নিন কিছু অঙ্গীকার। বদলে ফেলুন আপনার জীবনযাত্রা। সুস্থ থাকতে জীবনযাত্রায় কয়টি পরিবর্তন আনুন। এতে উন্নত হবে জীবনযাত্রার মান। 

Start to follow those tips from International Self Care Day to stay healthy ABSC
Author
Kolkata, First Published Jul 24, 2022, 2:26 PM IST

বিশ্ব জুড়ে পালিত হচ্ছে International Self Care Day। প্রতি বছর ২৪ জুলাই পালিত হয় আন্তর্জাতির স্ব যত্ন দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্ব যত্নকে সংজ্ঞায়িত করে। ২০১১ সালে, স্ব যত্নের গুরুত্ব সম্পর্ক সচেতনতা বৃদ্ধিতে আন্তর্জাতির স্ব যত্ন দিবস পালন সুরু করে। এই বিশেষ দিনে প্রত্যেককে স্ব যত্নের প্রতিক্রিয়া শেখানো হয়। এবছর International Self Care Day-তে সুস্থ থাকতে জীবন যাত্রায় আনুন বিশেষ পরিবর্তন। এই বিশেষ দিনে নিন কিছু অঙ্গীকার। বদলে ফেলুন আপনার জীবনযাত্রা। সুস্থ থাকতে জীবনযাত্রায় কয়টি পরিবর্তন আনুন। এতে উন্নত হবে জীবনযাত্রার মান। 

রোজ পর্যাপ্ত সময় ঘুম। রোজ ৮ ঘন্টা ঘুমানো দরকার। অনেকে সঠিক সময় ঘুমাতে গেলেও বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটেন। এতে ঘুম আসতে দেরি হয়। রোজ ৮ ঘন্টা ঘুমান। International Self Care Day-তে রপ্ত করুন অভ্যেস। শরীর থাকবে সুস্থ। সঙ্গে সব কাজে উদ্যোগ পাবেন। 

যোগা বা এক্সারসাইজ করুন। গবেষণায় দেখা গিয়েছে যারা শারীরিক ভাবে সব সময় সক্রিয় থাকেন তারা বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকেন। শরীর চর্চার জন্য ৩০ থেকে ৪০ মিনিট বরাদ্দ করুন।  International Self Care Day-তে সুস্থ থাকতে নিন বিশেষ অঙ্গিকার, রইল সুস্থ থাকার বিশেষ টোটকা

রেস্তোরাঁর খাবার, প্রসেসড ফুড, জাঙ্ক ফুড যতটা পারবেন কম খান। এগুলোতে অধিক নুন ও চিনি শারীরিক জটিলতা তৈরি করে। রোজ তালিকায় রাখুন প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন থেকে পটাশিয়াম, আয়রনের মতো জরুরি উপাদান। রোজ সবজি ও ফল খান। এতে শরীর সুস্থ থাকবে। রোজ ১ বাটি করে সবজি সেদ্ধা খান। একটি করে ফল খান। এই অভ্যেস রপ্ত করে নিন। দেখবেন কোনও রোগ আপনাকে ছুঁতে পারবে না।   

কোনও রকম জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরমার্শ নিন। রোগ চেপে রাখবেন না। এই ভুলে অনেকে আরও অশুস্থ হয়ে যান। এবার থেকে নিজের যত্ন নিতে চাইলে নির্দিষ্ট দিন অন্তর চেকআপ করান। 

তাছাড়া, রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। ডিহাইড্রেশনের কারণে বাড়ে শারীরিক জটিলতা। এর থেকে মুক্তি পেতে ও সুস্থ থাকতে রোজ ৪ লিটার পর্যন্ত জল খেতে পারেন। সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত জল খান। জাতীয় স্ব যত্ন দিবসে জীবনযাত্রায় আনুন এই বদল। শরীর থাকবে সুস্থ।   
 

আরও পড়ুন- Parent's Day-র শুভেচ্ছা বার্তায় প্রকাশ পাক ভালোবাসা ও শ্রদ্ধা, জেনে নিন কী কী লিখবেন

আরও পড়ুন-আপনার ব্যবহৃত পণ্যে সিলিকন ও প্যারাবিনের মতো একাধিক উপাদান নেই তো, হতে পারে মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত এই ব্যায়াম করুন, দূর হবে স্ট্রেস ও অনিদ্রাজনিত সমস্যা

Follow Us:
Download App:
  • android
  • ios