আপনার শারীরিক কোনও সমস্যা রয়েছে কি না তার জানান দেয় নখ। যদি আপনার নখগুলি স্বাভাবিকের চেয়ে কিছু পরিবর্তন ঘটে তবে তাতে মনোযোগ দেওয়া প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে নখ সহজেই ভেঙে পাতলা হয়ে যাওয়া সাধারণ বিষয় নয়। তবে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য নখ শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। নখ ক্যারোটিন নামক পুষ্টির সমন্বয়ে গঠিত। শরীরে পুষ্টির অভাবের কারণে ক্যারোটিন ক্ষতিগ্রস্থ হয়। যদি আপনার নখের রঙ পরিবর্তন হয়, আকৃতির বদল বা বৃদ্ধির গতি অস্বাভাবিক হয় তবে এর অর্থ আপনার শরীরে কোনও সমস্যা রয়েছে।


থাইরয়েড গ্রন্থি- যদি আপনার নখগুলি সহজেই ভেঙে যায় বা পাতলা হয় তবে এটি একটি ইঙ্গিত যা দেহে উপস্থিত থাইরয়েড গ্রন্থিগুলি ভালভাবে কাজ করছে না। থাইরয়েডের অবনতির অর্থ হ'ল সঠিক সময়ে শরীরে কোনও হরমোনের সঠিক ক্ষরণ নেই। আপনার নখ যদি পুর হওয়া সত্ত্বেও সহজেই ভেঙ্গে যায় বা খুব রুক্ষ হয় এর অর্থ শরীরে অতিরিক্ত পরিমাণে হরমোন নিঃসরণ হয়। অথবা আপনার ভিটামিন এ, ভিটামিন সি এবং বায়োটিনের ঘাটতি রয়েছে।


সোরিয়াসিস-  সোরিয়াসিসকে চাম্বল বা অপারাস রোগও বলা হয়। চাম্বল একটি চর্মরোগ। যার মধ্যে দেহের কোষগুলি ১০ গুণ বৃদ্ধি পায়। নখের মধ্যেও এই রোগ দেখা দিতে পারে। এর কারণ হ'ল প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়া। এমন পরিস্থিতিতে নখগুলি পুরু, রুক্ষ এবং সাদা হতে শুরু করে এবং পরে প্রচুর ব্যথা হয়।


যকৃৎ-  যারা অ্যালকোহল সেবন করেন তাদের মধ্যে লিভারের আক্রান্ত হওয়ার সমস্যা বেড়ে যায়। যা সর্বপ্রথম তাদের লিভার বৃদ্ধির সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে নখের উপরে হালকা গোলাপী চিহ্ন তৈরি হয়। এটি লিভারের কর্মহীনতার ইঙ্গিত দেয়। যদি আপনি অ্যালকোহল সেবন না করেন এবং তা সত্ত্বেও এই লক্ষণগুলি থাকে তবে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


ডায়াবেটিস- নখে ডায়াবেটিসের লক্ষণ প্রকাশ পায়। এর জন্য, মেডিকেল পরীক্ষা করার আগে নখ দিয়ে চিহ্নিত করা যেতে পারে। যদি আপনার নখগুলি হলুদ হয়ে যায় তবে এটি রক্তে শর্করার একটি চিহ্ন। নখের কাছাকাছি ত্বক লাল হওয়ার পরেও এগুলি ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ হতে পারে।