Asianet News BanglaAsianet News Bangla

Stress Buster Tips: এই সহজ টোটকা মুক্তি দেবে স্ট্রেস থেকে, জেনে নিন কী করবেন

একাধিক কঠিন রোগের নেপথ্যে রয়েছে স্ট্রেস বা মানসিক চাপ। এই স্ট্রেস না কমাতে পারলে নিজেরই বিপদ। স্ট্রেস (Stress) কমাতে সহজ কয়টি টিপস মেনে চলুন। জেনে নিন কী করবেন। বেশ কয়টি সহজ টোটকা রয়েছে, যা মুক্তি দেবে এই সমস্যা থেকে। জেনে নিন কী কী। 

Tips to fight against unhealthy stress
Author
Kolkata, First Published Dec 27, 2021, 4:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অফিসে কাজের চাপ, বাড়িতে নানা কারণে অশান্তি, ফ্ল্যাটের ইএমআই, বাচ্চার পড়ার খরচ- চারিদিকে মানসিক চাপের (Stress) কারণ হয়েছে হাজারও। না চাইলেও এই সকল বিষয় নিয়ে চিন্তা আসবেই। আর এর থেকে দেখা দেয় মানসিক চাপ। এই মানসিক চাপ একাধিক রোগের কারণ। হাই প্রেসার, হাইপার টেনশন (Tension), ডায়াবেটিস (Diabetes) থেকে হার্টের সমস্যা (Heart Disease), এই সকল কঠিন রোগের নেপথ্যে রয়েছে স্ট্রেস বা মানসিক চাপ। এই স্ট্রেস না কমাতে পারলে নিজেরই বিপদ। স্ট্রেস (Stress) কমাতে সহজ কয়টি টিপস মেনে চলুন। জেনে নিন কী করবেন। 

গান শুনুন- গান (Music) স্ট্রেস বাস্টার হিসেবে কাজ করে। তাই যখনই কোনও জিনিস নিয়ে দুশ্চিন্তা আসবে, তখন গান শুনুন। ফোনে একটা প্লে লিস্ট (Play List) বানিয়ে রাখুন। যখন, সমস্যা বাড়বে তখনই গান শুনে সমস্যা কমান। তবে, এই প্লে লিস্টে দুঃখের গান রাখবেন না। এমন গান রাখুন যা আপনার এনার্জি বাড়িয়ে দেবে, মনকে চাঙ্গা করবে। 

সিনেমা দেখুন- সারাদিনের নিদের জন্য সময় বের করুন। এই সময় সিনেমা (Cinema) দেখুন, ওয়েব সিরিজ (Web Series) দেখুন। দেখবেন মানসিক ভাবে শান্তি পাবেন। সকল সমস্যা ভুলে শান্তি পাবেন। মানসিক ভাবে রিল্যাক্স করতে পারবেন। নিয়মিত এই টোটকা মেনে চলুন, দেখবেন শান্তি পাবেন। 

ধ্যান করুন- মানসিক শান্তি পেতে হোক মন শান্ত করতে এমনকী স্ট্রেস কমাতে সব থেকে উপকারী হল মেডিটেশন (Meditation)। রোজ মেডিটেশন করুন। দেখবেন, সকল রোগ দূর হবে। স্ট্রেস থেকে একাধিক সমস্যা বাড়ে। তাই সুস্থ থাকতে চাইলে ধ্যান করা খুব প্রয়োজন।  

আরও পড়ুন: চর্বি কমাতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ করুন, জেনে নিন এক্সারসাইজের গুরুত্ব

আরও পড়ুন: Winter Immunity Boost: শীতে খাদ্যতালিকায় থাক এই চার খাবার, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ও সুস্থ থাকবেন

গেমস খেলুন- মানসিক সমস্যা থেকে মুক্তি দিতে পারেন গেমস (Games)। গেম খেললে মানসিক শান্তি পেতে পারেন। যখনই দেখবেন কোনও বিষয়ে দুশ্চিন্তা বাড়ছে তখন গেমস খেলুন। মোবাইলে পছন্দের গেমস ডাউনলোড করে রাখুন। অধিক দুশ্চিন্তা হচ্ছে মনে হলে গেমস খেলুন। ভিডিও গেমস, প্লে স্টেশন, কমপিউটার গেমস- রয়েছে আরও অনেক অপশন। 

মন খুলে হাসুন- মানসিক চাপ দূর করতে মন খুলে হাসুন। হাসলে মনের সকল কষ্ট, দুশ্চিন্তা দূর হবে। হাসি সুস্থ থাকার মক্ষম ওষুধ।  হাসি আপনার স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন। তাই সুযোগ পেলে মন খুলে হাসুন (Laugh)। চাইলে লাফিং ক্লাবে ভর্তি হতে পারেন। মানসিক চাপ দূর হবে। ফলে, সুস্থ থাকতে মন খুলে হাসলে সকল সমস্যা দূর হবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios