ডায়েট সুস্থ স্বাভাবিক জীবনের একটি অপরিহার্য অঙ্গ। কিন্তু অনেকেই না বুঝে এমন ডায়েটে চলে যান, যা শরীরের উপকারের বদলে ক্ষতি করে সবথেকে বেশি। শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য স্বাস্থ্য সচেতনরা কত কিছুই না করে থাকেন। বিশেষ করে পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণ করে ডায়েট কন্ট্রোল করা এর অন্যতম উপায়। শরীরের বাড়তি ওজন ঝেড়ে ফেলতে ওজন কমানো ডায়েট বেশ কার্যকর। শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য স্বাস্থ্য সচেতনরা কত কিছুই না করে থাকেন। বিশেষ করে পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণ করে ডায়েট কন্ট্রোল করা এর অন্যতম একটি উপায়। 

আরও পড়ুন- মাত্র ৭ দিনে মুক্তি পান খুসকির সমস্যা থেকে, রইল কার্যকরী ঘরোয়া সমাধান

তাই মাত্র ১৪ দিনে ৫ কেজির মত ওজন কমিয়ে ফেলতে মেনে চলুন বিশেষজ্ঞদের দেওয়া এই ডায়েট। এর ফলে জেনে নিন এই কি ভাবে কমিয়ে ফেলবনে ১৪ দিনে ৫ কেজির মত ওজন। এর জন্য পাতে রাখতে হবে শুধু শশা। অবিশ্বাস্য হলে এটাই সত্যি যে শুধু শসার ডায়েটে আপনি ১৪ দিনে ৫ কেজি ওজন ঝরিয়ে ফেলতে পারবেন। এই ডায়েটে শশার সঙ্গে খেতে পারবেন অন্য খাবারও। আবার ব্যায়াম করার আবশ্যকতা নেই।

শশাতে রয়েছে ভিটামিন এবং মিনারেল। এর প্রায় ৯৬ শতাংশই জল। শশা ভিটামিন-কে, ভিটামিন-সি, ভিটামিন-এ, ফলিক এসিড, পটাশিয়াম এবং ম্যাঙ্গানিজের উত্তম উৎস। এ ছাড়া শশা-তে রয়েছে রিবোফ্লাবিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সালফার, সিলিকা এবং ভিটামিন বি-৬।

আরও পড়ুন- খাওয়ার পরে স্নানের অভ্যাস, হতে পারে মারাত্মক এই বিপদ

এই ডায়েট করার জন্য শশার সালাদ তৈরি করে খেতে পারেন। যখনই আপনার ক্ষিদে পাবে তখনই খেয়ে নিন শশা। ১০-১৪ দিনের এই ডায়েটে আপনার মেদপূর্ণ শরীরটি হয়ে উঠবে মেদ বিহীন। তবে শুধু শসা খেয়ে ডায়েট একদমই নয়। এই ডায়েটে থাকাকালীন পাতে রাখুন ২ টি ডিমের সাদা অংশ বা ১৫০ গ্রাম বড় মাছ বা ১৫০ গ্রাম মুরগির মাংস। ২টি বড় সিদ্ধ আলু বা ৩ টুকরো পাউরুটি। পুষ্টিকর যে কোনও ৫০০ গ্রামের মতন ফল। পানীয়র মধ্যে জল, আর চা বা চিনি ছাড়া কফি খেতে পারেন। তবে এই সময় কোনও সফট ড্রিংক বা অ্যালকোহল, চকোলেট একেবারে চলবে না। তবে ডায়েটে থাকাকালীন মোটেও খালি পেটে থাকবেন না। খালি পেটে থাকলে ওজন কমবে না। আর এই ডায়েট ২ মাসের মধ্যে আর একবারও ট্রাই করা যাবে না।