ঠিক ভুল না জেনেই আমাদের অনেকের অনেক রকম অভ্যাস থাকে। যেমন তার মধ্যে একটি হল খেয়ে উঠে স্নান করার অভ্যাস। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা খেয়ে-দেয়ে স্নান করতে যান। যদি আপানর এই স্বভাব থাকে তবে এখন থেকেই তা বদলাতে শুরু করুন। কারণ ভরা পেটে স্নান করলে হতে পারে মারাত্মক সমস্যা। জেনে নেওয়া যাক এই অভ্যাসের ফলে কী সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন- মহামারির আকার ধারণ করোনা ভাইরাসের, একদিনে বলি ২৪২ জন

শরীরের স্বাভাবিক তাপমাত্রার হঠাত পরিবর্তন হলে আমাদের শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়া প্রভাবিত হয়। রক্তচাপের আকষ্মিক ওঠা-নামার ফলে ঝুঁকি তৈরি হয় হার্টের সমস্যার। বিশেষজ্ঞরা তাই খাবার আগেই স্নান করার পরামর্শ দিয়ে থাকেন। আর যদি কোনও কারণে খাওয়ার পরেই স্নান করতে হয় সে ক্ষেত্রে, অন্তত ২ ঘণ্টা পর স্নান করুন। সে ক্ষেত্রে ঝুঁকি কিছুটা কমানো যায়।

 

আরও পড়ুন- গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন, নিয়ন্ত্রন করুন ঘরোয়া উপায়ে

শরীরের খাবার হজমের জন্য একটা নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন। সেই নির্দিষ্ট তাপমাত্রায় খাদ্য পরিপাক ক্রিয়া সম্পন্ন হয়। তাই খাবার পরই স্নান করে নিলে, শরীরের স্বাভাবিক তাপমাত্রা হটাৎ করেই অনেকটাই কমে যায়। ফলে হজম প্রক্রিয়া বিঘ্নিত হয়। এর ফলে গ্যাস-অম্বল এবং বদহজম থেকে পেট ফাঁপা সমস্যাও দেখা দিতে পারে। তবে এই অভ্যাস যদি আপনার দীর্ঘদিন ধরে এই অভ্যাস থাকে তাহলে গুরুতর হজমের সমস্যা দেখা দিতে পারে। যা আপনাকে মারাত্ম অসুস্থ করে তুলতে পারে।