Asianet News BanglaAsianet News Bangla

ফ্রোজেন শোল্ডার কী এবং এর চিকিৎসা কী, ব্যায়ামে কীভাবে উপকার মেলে জেনে নিন

ব্যায়ামের সাহায্যে, এটি কাঁধের ব্যথার সঙ্গে ব্যাথা কমাতেও সাহায্য করে। তবে, ফ্রোজেন শোল্ডারের সমস্যা কাটিয়ে উঠতে অনেক ধরনের ব্যায়াম করা যেতে পারে।
 

What is Frozen shoulder and how exercise is beneficial for its treatment BDD
Author
First Published Aug 30, 2022, 5:37 PM IST

যখন কাঁধে ব্যথার সঙ্গে শক্ততা অনুভূত হয়, তখন তাকে ফ্রোজেন শোল্ডার বলে। কারও যদি এই সমস্যা হয়, তাহলে কাঁধ ও কাঁধ নাড়াতে খুব কষ্ট হয়। প্রাথমিক অবস্থায় ফ্রোজেন শোল্ডারের সমস্যা খুব একটা জানা না গেলেও যখন এই সমস্যা বাড়তে শুরু করে, তখন সেটাও বুঝতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, রাতে এই ব্যথা বাড়ে। এ ছাড়া কাঁধ একদিক থেকে কাত হওয়ার কারণে ফ্রোজেন শোল্ডারের সমস্যা হতে পারে। ব্যায়ামের সাহায্যে, এটি কাঁধের ব্যথার সঙ্গে ব্যাথা কমাতেও সাহায্য করে। তবে, ফ্রোজেন শোল্ডারের সমস্যা কাটিয়ে উঠতে অনেক ধরনের ব্যায়াম করা যেতে পারে।

শোল্ডার রোটেশন করুন
বিশেষজ্ঞদের এর মতে, শোল্ডার রোটেশন কাঁধের গতিশীলতা উন্নত করে। এতে কাঁধের চাপ দূর হয়। এটি করার জন্য, মেরুদণ্ড সোজা করে বসুন। উভয় কাঁধ বাইরে থেকে ভিতরে ঘোরান। তারপর ভেতর থেকে বাইরে ঘোরান। এটি প্রায় ৮ থেকে ১০ বার করুন। যখন কাঁধে ব্যথার সঙ্গে শক্ত অনুভূত হয়, তখন তাকে ফ্রোজেন শোল্ডার বলে। কারও যদি এই সমস্যা হয়, তাহলে হাত ও কাঁধ নাড়াতে খুব কষ্ট হয়। প্রাথমিক অবস্থায় ফ্রোজেন শোল্ডারের সমস্যা খুব একটা জানা না গেলেও যখন এই সমস্যা বাড়তে শুরু করে, তখন সেটাও বুঝতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, রাতে এই ব্যথা বাড়ে। এ ছাড়া কাঁধ একদিক থেকে কাত হওয়ার কারণে ফ্রোজেন শোল্ডারের সমস্যা হতে পারে। ব্যায়ামের সাহায্যে, এটি কাঁধের ব্যথার সঙ্গে শক্তভাব কমাতে সাহায্য করে। তবে, ফ্রোজেন শোল্ডারের সমস্যা কাটিয়ে উঠতে অনেক ধরনের ব্যায়াম করা যেতে পারে।

শোল্ডার রোটেশন করুন
বিশেষজ্ঞদের এর মতে, শোল্ডার রোটেশন কাঁধের গতিশীলতা উন্নত করে। এতে কাঁধের চাপ দূর হয়। এটি করার জন্য, মেরুদণ্ড সোজা করে বসুন। উভয় কাঁধ বাইরে থেকে ভিতরে ঘোরান। তারপর ভেতর থেকে বাইরে ঘোরান। এটি প্রায় ৮ থেকে ১০ বার করুন।

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

এই বিষয়গুলো মাথায় রাখুন
যখনই আপনি ফ্রিজ হয়ে যাওয়া কাঁধের ব্যায়াম করবেন, তার আগে আপনাকে অবশ্যই আপনার কাঁধ গরম করতে হবে।
প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ মিনিটের জন্য হালকা গরম জলে স্নান করুন।
যেদিন কাঁধে ব্যথা বেশি হবে, সেদিন ব্যায়াম করা থেকে বিরত থাকুন।
বসে বসে একটানা কাজ করার সময় প্রতি দুই ঘণ্টা পর পর ব্যায়াম করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios