Asianet News BanglaAsianet News Bangla

এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

অনেকেই অনেকক্ষণ ব্যবধানের পর খাবার খান। এই কারণে বিপাকীয় গতি ধীর হতে পারে। তাই আপনার খাবারের মধ্যে খুব বেশি ব্যবধান রাখবেন না। প্রতি ২ থেকে ৩ ঘন্টা কিছু না কিছু খেতে থাকুন।
 

These mistakes lower the metabolism rate try to avoid them BDD
Author
Kolkata, First Published Aug 21, 2022, 1:23 PM IST

মেটাবলিক রেট কমিয়ে দিলে শুধু ওজন বাড়ে তা নয়, আরও অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। এই কারণে উচ্চ কোলেস্টেরল, ক্লান্তি, শুষ্ক ত্বক এবং জয়েন্টে ব্যথার সমস্যা দেখা দেয়। এই ভুলগুলিও ধীর মেটাবলিজম রেটের কারণ হতে পারে।

বেশিক্ষণ খাবার খাবেন না- অনেকেই অনেকক্ষণ ব্যবধানের পর খাবার খান। এই কারণে বিপাকীয় গতি ধীর হতে পারে। তাই আপনার খাবারের মধ্যে খুব বেশি ব্যবধান রাখবেন না। প্রতি ২ থেকে ৩ ঘন্টা কিছু না কিছু খেতে থাকুন।

প্রোটিন গ্রহণ- প্রোটিন মাংসপেশি বৃদ্ধিতে কাজ করে। এছাড়া প্রোটিন সমৃদ্ধ খাবারও বিপাক ক্রিয়া দ্রুত করতে সাহায্য করে। আপনার প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। প্রোটিন গ্রহণ না করলে, বিপাকীয় গতি কমে যায়।

আরও পড়ুন- চুপ করে থাকলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়, জেনে নিন কিভাবে

আরও পড়ুন- স্বাস্থ্যের জন্য উপকারী এবং স্বাদে চমৎকার, বেথো শাকের উপকারিতা জানলে অবাক হবেন

আরও পড়ুন- পুরুষদের তুলনায় মহিলাদের হাঁটুর সমস্যা কেন বেশি, জেনে নিন এর কারণ ও প্রতিকার


পর্যাপ্ত পরিমাণে না খাওয়া- অনেকেই ওজন কমানোর কারণে খুব কম খান। কিন্তু এটি বিপাকীয় হারকে ধীর করে দিতে পারে। এমন পরিস্থিতিতে ভারসাম্যপূর্ণ খাদ্য গ্রহণ করা খুবই জরুরি। তাই ব্যালেন্স ডায়েট নেওয়ার চেষ্টা করুন।

ঘুমের অভাব- ভালো ঘুম স্বাস্থ্যের জন্য খুবই জরুরি। কিন্তু ঠিকমতো ঘুম না নেওয়ার কারণে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এর কারণে বিপাকীয় হার কমে যেতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios