গরু না মহিষ কোন দুধের ঘি বেশি উপকারী, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

| Sep 25 2022, 03:39 PM IST

গরু না মহিষ কোন দুধের ঘি বেশি উপকারী, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

সংক্ষিপ্ত

অনেক সময় মানুষ বুঝতে পারে না গরুর ঘি খাওয়া উচিত নাকি মহিষের ঘি খাওয়া উচিত। মহিষের দুধ থেকে তৈরি ঘি সাদা, আর গরুর দুধ থেকে তৈরি ঘি হলুদ। জেনে নিন গরু এবং মহিষের ঘির মধ্যে পার্থক্য সম্পর্কে।
 

দেশি ঘি প্রতিটি ভারতীয় বাড়িতে থাকা আবশ্যক। রুটি থেকে মসুর ডাল পর্যন্ত সবজিতে লাগানো হয়। এটি কেবল  খাবারকে আরও সুস্বাদু করে না, এটি  ডায়েটে বিভিন্ন ধরণের পুষ্টি যোগ করে।  ঘিতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে, যা  স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। এছাড়াও এতে প্রোটিন, ভিটামিন এ, ই এবং কে ইত্যাদি পাওয়া যায়। যা  স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও যত্ন নেয়। 

গরুর দুধ বা মহিষের দুধের সাহায্যে দেশি ঘি তৈরি করা হয়। এই দুটিই স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। কিন্তু অনেক সময় মানুষ বুঝতে পারে না গরুর ঘি খাওয়া উচিত নাকি মহিষের ঘি খাওয়া উচিত। মহিষের দুধ থেকে তৈরি ঘি সাদা, আর গরুর দুধ থেকে তৈরি ঘি হলুদ। ইএসআইসি হাসপাতালের ডায়েটিয়ান রিতু পুরির মতে, জেনে নিন গরু এবং মহিষের ঘির মধ্যে পার্থক্য সম্পর্কে।

মহিষের ঘি ও গরুর ঘিতে উপস্থিত পুষ্টি উপাদান
গরু ও মহিষ উভয়ের ঘিতেই ক্যালসিয়াম ও ভিটামিন থাকে। গরুর ঘি খনিজ, অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোটিন সহ অনেক পুষ্টিতে সমৃদ্ধ। একই সময়ে, মহিষের ঘি ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের একটি ভাল উৎস। এতে ক্যালসিয়ামের পরিমাণ গরুর ঘি থেকে বেশি।

Subscribe to get breaking news alerts

ওজন বজায় রাখার জন্য ঘি-
আপনি যদি  ওজন বজায় রাখতে চান , তাহলে গরুর ঘি খাওয়া বেশি উপকারী হবে। গরুর ঘি ওজন কমাতে সাহায্য করে কারণ এটি অবাঞ্ছিত চর্বি পোড়াতে পারে। সেই সঙ্গে মহিষের দুধে উপস্থিত ক্যালরি ও চর্বি ওজন বাড়াতে সাহায্য করে। তবে,  মনে রাখা উচিত যে আপনি এটি সীমিত পরিমাণে গ্রহণ করেন। বিশেষ করে যারা শারীরিকভাবে খুব সক্রিয় তাদের জন্য মহিষের ঘি বেশি উপযোগী বলে মনে করা হয়।

মহিষের ঘি এবং গরুর ঘি এর শেলফ লাইফ
মহিষের ঘিতে উচ্চ চর্বিযুক্ত উপাদান রয়েছে, যার কারণে এর শেলফ লাইফ খুব দীর্ঘ। একই সময়ে, গরুর ঘি এর শেলফ লাইফ তুলনামূলকভাবে কম।

ঘি হজমের জন্য উপকারী-
অন্যদিকে, যদি হজমের ব্যাপার হয়, তাহলে গরুর ঘি মহিষের ঘি থেকে হজম করা সহজ এবং এটি  পেটকে সুস্থ রাখে। আসলে গরুর দুধে কম চর্বি থাকে। এছাড়াও, এতে দ্রবণীয় অ্যাসিড রয়েছে, যার কারণে এটি মহিষের ঘির তুলনায় সহজে হজমযোগ্য হয়ে ওঠে। সেই সঙ্গে গরুর ঘি শিশু ও বৃদ্ধদের জন্য বেশি উপকারী বলে মনে করা হয়।

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

গরুর ঘি ও মহিষের ঘি এর মধ্যে কোনটা ভালো-
গরুর ঘি ও মহিষের ঘি এর মধ্যে কাউকে শ্রেষ্ঠ বলা ঠিক নয়। কিন্তু তবুও গরুর ঘি মহিষের ঘি থেকে উত্তম বলে মনে করা হয়। এটি সব বয়সের মানুষের, বিশেষ করে শিশুদের দ্বারা ব্যবহারের জন্য উপযুক্ত। এটি বিপাক এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এছাড়াও এটি হাড়ের শক্তি, হার্ট এবং দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্যও ভালো বলে বিবেচিত হয়।

,,