Asianet News BanglaAsianet News Bangla

হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

রাজু শ্রীবাস্তব জিম করতেন এবং ফিট থাকতেন। তবে যখন তার হার্ট অ্যাটাক হয়, তখন তিনি জিম করছিলেন। কিন্তু প্রশ্ন হল কী কারণে, ফিট থাকার পরেও রাজু শ্রীবাস্তবের অবস্থা এতটা গুরুতর হয়ে উঠেছিল।

What exactly happened to Comedy king Raju Shrivastava before his death know the doctors comment BDD
Author
First Published Sep 21, 2022, 12:54 PM IST

কমেডি কিং এবং হাসির রাজা যিনি বছরের পর বছর আমাদের হাসিয়ে, দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন। তিনি আজ চিরতরে নীরব হয়ে গেলেন। হৃদরোগে আক্রান্ত হয়ে আজ এইমস-এ জীবনযুদ্ধে হেরে গেলেন বিখ্যাত কৌতুক অভিনেতা রাজু শ্রীবাস্তব। তিনি মোট ৪২ দিন হাসপাতালে ছিলেন। এর মধ্যে, তিনি কিছুটা জ্ঞান ফিরে পেয়েছিলেন তবে বেশিরভাগই তিনি ভেন্টিলেটরে ছিলেন। মৃত্যুকালে রাজু শ্রীবাস্তবের বয়স হয়েছিল মাত্র ৫৮ বছর। 

রাজু শ্রীবাস্তব জিম করতেন এবং ফিট থাকতেন। তবে যখন তার হার্ট অ্যাটাক হয়, তখন তিনি জিম করছিলেন। কিন্তু প্রশ্ন হল কী কারণে, ফিট থাকার পরেও রাজু শ্রীবাস্তবের অবস্থা এতটা গুরুতর হয়ে উঠেছিল। রাজু শ্রীবাস্তবের চিকিৎসার জন্য চারজন ডাক্তারের একটি দল তার জন্য নিযুক্ত ছিল। রাজু শ্রীবাস্তব দীর্ঘদিন ধরে এইমস-এ চিকিৎসাধীন ছিলেন। তাকে আইসিইউতে ভেন্টিলেটরে রাখা হয়েছে। দিল্লি AIIMS-এর বড় ডাক্তাররা তাকে সুস্থ করতে পারেননি। চিকিৎসকদের মতে, তার মস্তিষ্ক সাড়া দেওয়া বন্ধ করে দিয়েছিল।

হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়?
হার্ট অ্যাটাক অত্যন্ত বিপজ্জনক, তবে এটি প্রতিরোধ করা যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, হার্ট অ্যাটাক হলে 'গোল্ডেন আওয়ার' সবচেয়ে গুরুত্বপূর্ণ। যে কোনও দুর্ঘটনা বা হার্ট অ্যাটাকের সময় এটিই প্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘণ্টা। যে সময়ে হার্ট অ্যাটাক হয়, সেই সময়েই ব্যক্তিকে দ্রুত চিকিৎসা করাতে হবে।  

ব্রেইন ইনজুরির বড় কারণ-
এইমসের ডাক্তাররা বলেছিলেন যে রাজু শ্রীবাস্তবের যখন হার্ট অ্যাটাক হয়েছিল, তখন তার মস্তিষ্কে রক্ত ​​সরবরাহ ৩ থেকে ৪ মিনিটের জন্য ব্যাহত হয়েছিল। এই কারণে রাজুর মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি দেখা দেয় এবং তিনি মস্তিষ্কে আঘাত পান। হার্ট অ্যাটাকের কারণে তিনি মস্তিষ্কে আঘাত পেয়েছেন বলে এমআরআই-তেও নিশ্চিত করেছে। চিকিৎসক সুবিমল বলেছেন যে, এই ধরনের মস্তিষ্কের আঘাত থেকে সেরে উঠতে অনেক সময় লাগে। এই কারণে রাজুও কোমায় চলে যান এবং শেষ পর্যন্ত জীবন যুদ্ধে হেরে যান।

আরও পড়ুন- পুজোর আগে বার্ন করুন ৪০০ ক্যালরি, মাত্র ৭ দিনেই ম্যাজিক দেখাবে এই টোটকা

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

হার্ট অ্যাটাকের ক্ষেত্রে কী করবেন
আপনার যদি ডিসপ্রিন, ইকোসপ্রিন বা অ্যাসপিরিন থাকে তবে আপনি এটি রোগীকে দিতে পারেন। এটি রক্তকে পাতলা করে এবং এগুলি কিছু পরিমাণে সহায়ক বলে প্রমাণিত হয়। এছাড়া সিপিআর দিন ও অবিলম্বে নিকটস্থ হাসপাতালে নিয়ে যান।

Follow Us:
Download App:
  • android
  • ios