সন্তানদের নিয়ে মর্তে আসার সময় হয়েছে মায়ের। অপেক্ষা আর মাত্র কিছুদিনের। মহালয়া থেকেই কলকাতার বিভিন্ন থিমের পুজোর দেখার জন্য ভিড় জমে রাস্তায়। তবে শুধুমাত্র পুজো প্যান্ডেলই নয় কলকাতার পুজোর মধ্যে শামিল ফ্ল্যাট বাড়ির পুজোও। এইসব বাড়ির পুজোগুলি বেশি জাঁকজমকপূর্ণ না হলেও প্রতিটি বাড়ির পুজোর মধ্যেই রয়েছে নিজস্বতা ও নতুনত্বের ছোঁয়া। এর মধ্যে উল্লেখযোগ্য হল অভিদিপ্তা এইচ আই জি পুজো কমিটির দুর্গোৎসব। 

এবছর তাদের পুজোর থিম হল 'সবুজায়ন(গো গ্রিন)'। চারিদিকে এই দূষণের পরিবেশে স্নিগ্ধ,সবুজ ও শান্তির বার্তা দেবে তাদের এবারের থিম। চারিদিকে গাছ কাটার পরিমান এত বেড়ে চলেছে যে সঙ্কটের মুখে দাঁড়িয়ে আমাদের পৃথিবী। বিশ্ব উষ্ণায়ন ধীরে ধীরে বেড়েই চলেছে ফলে বাতাসে অক্সিজেনের পরিমানও ধীরে ধীরে কমছে। তা আমাদের পরবর্তী প্রজন্মকে ধ্বংসের দিকে নিয়ে যাবে। তাদের এবারের থিমের মধ্যে শুধু সবুজায়নই থাকছে তা নয়, এছাড়াও থাকছে প্লাস্টিক বর্জন, জল ও শক্তির অপচয় রোধ, মানুষকে পরিবেশের ব্যাপারে সচেতন করা এবং ডিজিটাল মাধ্যমে সকলের কাছে প্রচার করা বা সকলকে জানানো যে কিভাবে কাগজের ব্যবহার কমানো সম্ভব। এছাড়াও তাদের সমস্ত প্যান্ডেলটিই তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব জিনিস দিয়ে যা আমাদের পরিবেশের দূষণ কিছুটা হলেও কমাবে। 

তাদের এই থিমের পিছনে রয়েছে পরিবেশ সম্পর্কে এক গভীর সচেতনতা ও চিন্তা ভাবনা। সবুজায়নের কারণ হিসাবে তাঁরা জানিয়েছেন যে প্রত্যেকটি পুজো এবং উৎসবেই প্রচুর পরিমানে জিনিস নষ্ট হয় যা আমাদের পরিবেশের অনেকক্ষেত্রেই ক্ষতি করে এবং বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমান বাড়ায়। তাই সেগুলিকে রুখতে এবং মানুষকে আরও একটি বেশি সচেতন করতেই তাদের এবারের এই প্রচেষ্টা। প্রতি বছরেই এমনই সব নতুনত্বের মাধ্যমে দর্শকদের চমক দিয়ে থাকে এই ক্লাব। তাদের এবারের থিম ঠিক কতটা সাফল্য পাবে তা জানার জন্য অবশ্যই দেখতে হবে এই প্যান্ডেল।