সন্দীপ মজুমদার, হাওড়া-নদী পথে যাওয়ার সময় দাউদাউ করে জ্বলে উঠল পালতোলা নৌকা। প্রাণ বাঁচাতে নৌকা থেকে জলে ঝাঁপ প্রাণ বাঁচানোর চেষ্টা করছেন মৎস্যজীবীরা। নদীর বুকে এই রহস্যময় দৃশ্য দেখে হতবাক নদীর পাড়ের বাসিন্দারা। নৌকায় আগুন লেগে যাওয়ায় অগ্নিদগ্ধ হয়েছেন এক মৎসজীবী। গুরুতর অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে হাওড়ার শ্য়ামপুরে। ওই এলাকার কমলপুর গ্রামের দেউলিতে এই দৃশ্য দেখে হতবাক সকলেই। আগুনে মুহূর্তের মধ্য়ে ভস্মীভূত হয়ে যাওয়া নৌকাটিতে নদীর পাড়ে টেনে আনতে সাহায্য করেন গ্রামবাসীরা। পরিতোষ গায়েন নামে এক মৎসজীবী অগ্নিদগ্ধ হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিন্তু নদীর বুকে কী এমন ঘটল? পিছনের রহস্যটা কী? যদিও প্রাণ ফিরে পেয়ে তখন নিজেদের কথা বলার শক্তি হারিয়ে ফেলেছেন মৎসজীবীরা। মাঝ নদী থেকে দড়িতে করে টেনে মৎসজীবীদের উদ্ধার করা হয়। ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। কারণ লাগার কারনে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

জানাগেছে, বৃহস্পতিবার বিকেলে দেউলি এলাকার ৯ জন মৎসজীবী পালতোলা নৌকা করে রূপনারায়ণ নদী বেয়ে দক্ষিণ ২৪ পরগনার হরিপুরে মাছ ধরতে যাচ্ছিলেন। নৌকাটি খাঁড়ি দিয়ে যাওয়ার সময় ঝুলে থাকা একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তড়িৎবাহী তারের সংস্পর্শে চলে আসে। মুহূর্তের মধ্যে আগুন ধরে যায় নৌকাটিতে। দাউ দাউ করে জ্বলে ওঠে নৌকাটি। প্রাণ বাঁচাতে নদীতে ঝাঁপ দেন মৎসজীবীরা। ওই পালতোলা নৌকার মাস্তলে ওয়ারলেস অ্যান্টেনা বাঁধা ছিল। বিদ্যুতের তার সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে গোটা নৌকাতেই আগুন ধরে যায়।