Asianet News BanglaAsianet News Bangla

হর ঘর তিরঙ্গা: ইন্ডিয়া পোস্টের নয়া রেকর্ড, ১০ দিনে এক কোটিরও বেশি জাতীয় পতাকার বিক্রি

ডাক বিভাগ ২৫ টাকা দরে জাতীয় পতাকা বিক্রি করছে বলে খবর। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে ডাক বিভাগ তার ১.৫ লক্ষ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রতিটি নাগরিকের জন্য 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি বাস্তবায়ন করছে।

Har Ghar Tiranga-Department Of Posts Sells Over one Crore National Flags In 10 Days bpsb
Author
First Published Aug 12, 2022, 9:16 AM IST

ইন্ডিয়া পোস্ট সারা দেশে ছড়িয়ে থাকা দেড় লক্ষ পোস্ট অফিসের মাধ্যমে ১০ দিনে এক কোটিরও বেশি জাতীয় পতাকা বিক্রি করেছে। বৃহস্পতিবার এক সরকারি বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১৫ অগাস্ট দেশ জুড়ে পালিত হবে ৭৫তম স্বাধীনতা দিবস। সেই উপলক্ষ্যে ডাক বিভাগ ২৫ টাকা দরে জাতীয় পতাকা বিক্রি করছে বলে খবর। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে ডাক বিভাগ তার ১.৫ লক্ষ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রতিটি নাগরিকের জন্য 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি বাস্তবায়ন করছে। ইন্ডিয়া পোস্ট ১০ দিনের অল্প সময়ের মধ্যে পোস্ট অফিসের পাশাপাশি অনলাইনের মাধ্যমে এক কোটিরও বেশি জাতীয় পতাকা বিক্রি করেছে।

আরও পড়ুন - স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ আগস্ট পর্যন্ত বিনামূল্যে দেশের এই ঐতিহাসিক স্থানগুলি ঘুরে দেখতে পারেন

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাক বিভাগ অনলাইনে বিক্রির জন্য দেশের যেকোনো ঠিকানায় বিনামূল্যে জাতীয় পতাকা বিতরণের সুবিধা দিয়েছে। এখনও পর্যন্ত নাগরিকরা ই-পোস্ট অফিস সুবিধার মাধ্যমে ১,৭৫ লাখেরও বেশি জাতীয় পতাকা অনলাইনে কিনেছেন। বিবৃতিতে বলা হয়েছে যে সারা দেশে ৪.২ লক্ষ ডাক কর্মী শহর, শহরতলি ও গ্রাম, সীমান্ত এলাকা, পার্বত্য ও উপজাতীয় এলাকায় "হর ঘর তেরঙ্গা" বার্তা প্রচার করেছে।

Har Ghar Tiranga-Department Of Posts Sells Over one Crore National Flags In 10 Days bpsb

এর পাশাপাশি ইন্ডিয়া পোস্ট প্রভাত ফেরি, বাইক র‍্যালি এবং চৌপাল সভার মাধ্যমে সমাজের প্রতিটি স্তরের কাছে 'হর ঘর তেরঙা' বার্তা পৌঁছে দিয়েছে। এছাড়াও, সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন টুইটার এবং ফেসবুকও ডিজিটালভাবে সংযুক্ত নাগরিকদের মধ্যে প্রোগ্রামের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

আরও পড়ুন - দেশকে স্বাধীন করতে যিঁনি নিজের সর্বস্ব ত্যাগ করেছেন, স্বাধীনতার প্রাক্কালে এই মহামানবকে স্মরণ না করলেই নয়

জাতীয় পতাকা কেনা যাবে ১৫ আগস্ট পর্যন্ত
পোস্ট অফিসের মাধ্যমে জাতীয় পতাকা বিক্রির সুবিধা ১৫ আগস্ট, ২০২২ পর্যন্ত খোলা থাকবে। নাগরিকরা বাড়ির সামনের পোস্ট অফিসে যেতে পারেন বা ই-পোস্ট অফিসে যেতে পারেন এবং তাদের জাতীয় পতাকা সংগ্রহ করতে পারেন বলে জানানো হয়েছে। এই ভাবেই প্রতিটি নাগরিক হর ঘর তিরঙ্গা প্রচারের অংশ হতে পারেন। "অনলাইনে বিক্রির জন্য, ডাক বিভাগ সারা দেশে যে কোনো ঠিকানায় বিনামূল্যে ডোরস্টেপ ডেলিভারি প্রদান করছে। নাগরিকরা অনলাইনে ১.৭৫ লাখেরও বেশি পতাকা কিনেছেন," বিবৃতিতে বলা হয়েছে।

হর ঘর তেরঙ্গা প্রচার কী?
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যগুলিকে জানিয়েছে যে সাধারণ মানুষ তাদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে পারে। এই পদক্ষেপকে উত্সাহিত করতে 'হর ঘর তিরঙ্গা' প্রচার শুরু করা হয়েছে। এই পদক্ষেপের উদ্দেশ্য হল ভারতের প্রতিটি নাগরিকের মনে দেশপ্রেমের অনুভূতি জাগিয়ে তোলা এবং জাতি গঠনে যারা অক্লান্ত পরিশ্রম করে তাদের অবদানকে স্মরণ করা।

Follow Us:
Download App:
  • android
  • ios