Asianet News BanglaAsianet News Bangla

স্কুলে স্কুলে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান, রইল অনুষ্ঠান উদযাপনের ১০টি ইউনিক আইডিয়া

প্রতিটি প্রতিষ্ঠানে, তেরঙ্গা উত্তোলন বাকি উত্সবগুলির আনুষ্ঠানিক সূচনা হিসাবে কাজ করে। প্রকৃতপক্ষে, এই গর্বিত মুহূর্তটি ছাড়া দিনটির উদযাপন অসম্পূর্ণ থাকে। পতাকা উত্তোলনের সময় জাতীয় সঙ্গীত গাওয়া হয়, যা বাচ্চাদের অনুপ্রাণিত করে

10 Interesting Independence Day Celebrations Ideas & Activities for Schools bpsb
Author
First Published Aug 14, 2022, 6:48 PM IST

ভারত ১৫ই আগস্ট, ২০২২-এ তার ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। ভারত সরকার আজাদি কা অমৃত মহোৎসবের আয়োজন করছে, যা ব্রিটিশ শাসন থেকে ভারতের স্বাধীনতা লাভের ৭৫ বছরকে স্মরণীয় করে রাখবে। নরেন্দ্র মোদী সরকারের আজাদি কা অমৃত মহোৎসবের আয়োজন উদযাপন শুরু হয়েছিল ২০২১ সালের মার্চ মাসে। আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অংশ হিসাবে, দোসরা আগস্ট হর ঘর তিরঙ্গা প্রচার অভিযান চালু করা হয়েছিল।

এই পদক্ষেপের সমর্থনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগরিকদের আহ্বান জানান নিজেদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে। তিনি তাদের দোসরা থেকে ১৫ই আগস্টের মধ্যে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের প্রোফাইল ছবি হিসাবে জাতীয় পতাকা রাখতে বলেছিলেন। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে, দেশের প্রায় প্রতিটি স্কুলেই অনেক রকম ভাবে স্বাধীনতা দিবস উদযাপন করা হয়। 

আমরা সাধারণত স্কুলগুলিতে প্রতি বছর যে প্রধান অ্যাকটিভিটিগুলি দেখি ক্রিয়াকলাপগুলি দেখি তার মধ্যে রয়েছে স্বাধীনতা দিবসের অঙ্কন প্রতিযোগিতা, আর্ট ও ক্রাফটের কাজ, ইতিহাস সম্পর্কে জানা, আরও অনেক কিছু। এখানে কিছু আকর্ষণীয় স্বাধীনতা দিবস উদযাপন এবং স্কুলগুলির কার্যকলাপের আইডিয়া রইল, যা খুব সহজেই শিশুরা পালন করতে পারবে ও স্বাধীনতা দিবস সম্পর্কে তাঁদের উৎসাহ ও জ্ঞান বাড়বে।  দিকে নজর দেওয়া যাক যা শিশুদের মধ্যে স্বাধীনতার চেতনা জাগিয়ে তোলে।

পতাকা উত্তোলন
প্রতিটি প্রতিষ্ঠানে, তেরঙ্গা উত্তোলন বাকি উত্সবগুলির আনুষ্ঠানিক সূচনা হিসাবে কাজ করে। প্রকৃতপক্ষে, এই গর্বিত মুহূর্তটি ছাড়া দিনটির উদযাপন অসম্পূর্ণ থাকে। পতাকা উত্তোলনের সময় জাতীয় সঙ্গীত গাওয়া হয়, যা বাচ্চাদের অনুপ্রাণিত করে।

মার্চ পাস্ট
এটি কুচকাওয়াজ বা মিছিল নামেও পরিচিত। মার্চ পাস্ট, স্কুল ক্যাম্পাসে বা কমিউনিটিতে করা যেতে পারে। এই মার্চ পাস্ট আমাদের স্বাধীনতা যোদ্ধাদের ত্যাগের কথা এবং ভারতীয় নাগরিক হিসাবে আমাদের জন্য এই দিনের তাত্পর্য সবাইকে স্মরণ করিয়ে দিতে ব্যবহার করা যেতে পারে।

দেশপ্রেমের ওপর নির্মিত সিনেমার স্ক্রিনিং
বড় স্কুলগুলিতে হল বা অডিটোরিয়ামে, বড় পর্দায় একটি দেশাত্মবোধক সিনেমা সম্প্রচার করা যেতে পারে। এজন্য প্রজেক্টর ব্যবহার করলে ছাত্র ছাত্রীদের মনে স্বাধীনতা সম্পর্কে স্পষ্ট ধারণা হবে। এমন সিনেমা নির্বাচন করতে হবে, যেগুলি দেশের স্বাধীনতার গুরুত্বপূর্ণ ঘটনাগুলিকে তুলে ধরে। 

10 Interesting Independence Day Celebrations Ideas & Activities for Schools bpsb

স্বাধীনতা দিবসের থিম পার্টি
একটি থিম পার্টি সেট আপ করলে স্বাধীনতা দিবসের মতো  গুরুত্বপূর্ণ দিনের সারমর্ম ধরতে পারবে পড়ুয়ারা। সেদিন প্রতিটি আয়োজনে আমাদের দেশের পতাকা বা অন্যান্য প্রতীক ব্যবহার করা যেতে পারে। ত্রিরঙা খাবার থেকে জামা কাপড় সেই থিমে ব্যবহার করা যেতে পারে। 

শিক্ষার্থীদের জন্য স্বাধীনতা দিবসের কুইজ
বাচ্চারা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে বেশ আগ্রহী হবে, এবং স্বাধীনতা দিবসের কুইজ আরও আকর্ষণীয় হতে পারে। প্রশ্নের উত্তরগুলি ঐতিহাসিক ঘটনা, মুক্তিযোদ্ধা, স্বাধীনতা সংগ্রামের উল্লেখযোগ্য ঘটনা, উল্লেখযোগ্য তারিখ এবং আরও অনেক কিছুর উপর ভিত্তি করে হতে পারে।

আরও পড়ুনঃলালা অমরনাথ স্বাধীন ভারতের প্রথম ক্রিকেট ক্যাপ্টেন, ব্রিটিশদের বিরুদ্ধে ছিলেন ভারতের গর্ব

স্বাধীনতা দিবসের খেলা
স্মরণীয় দিনটির অংশ হিসাবে অনেক গেমের পরিকল্পনা করা যেতে পারে। আপনি বন্দে মাতরম বা সেই সময়ের জন্য উপযুক্ত অন্য গানগুলির সাথে একটি মিউজিক্যাল চেয়ার গেম সেট আপ করতে পারেন। বিকল্পভাবে, আপনি ক্লু সহ ক্রসওয়ার্ড পাজল গেম খেলতে পারেন যা স্বাধীনতার সংগ্রামের ঐতিহাসিক মুহূর্তগুলি, দেশপ্রেমের প্রতীক বা দেশপ্রেমে অনুপ্রাণিত করে এমন শব্দগুলির উল্লেখ করে। 

স্কুল নাটক, থিয়েটার
নাটক বা থিয়েটারের মাধ্যমে শিশুরা সরাসরি দেশকে চিনতে পারে। স্বাধীনতা দিবসের উদযাপন আরও রঙিন হয়ে ওঠে তাঁদের কাছে নাটকের মাধ্যমে।   একটি উত্তেজনাপূর্ণ কার্যকলাপ যা উদযাপনকে আরও রঙিন করে তুলতে পারে। শিশুদের মধ্যে দেশপ্রেমের অনুভূতি তৈরি হয়, এমন ইতিহাসের কোনো বিশিষ্ট ঘটনাকে কার্যকর করা যায় নাটকের মাধ্যমে। শিক্ষকরা এই সুযোগটি ব্যবহার করে বাচ্চাদের ইতিহাসের ঘটনাগুলি ঘনিষ্ঠভাবে দেখতে সাহায্য করতে পারেন।

আরও পড়ুন- Lal Bahadur Shastri: লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু রহস্যে মোড়া, ৪টি ষড়যন্ত্রের তত্ত্ব নিয়ে জল্পনা

স্বাধীনতা দিবসের বক্তৃতা/বিতর্ক প্রতিযোগিতা
ছাত্রদের স্বাধীনতা দিবস সম্পর্কিত একটি বিষয় বলুন। বয়সের উপর নির্ভর করে বিষয় আগে বা ঘটনাস্থলে দেওয়া যেতে পারে এবং যারা সেরা বক্তৃতা দেবে তাদের পুরস্কৃত করা যেতে পারে।

স্বাধীনতা দিবসে নাচের প্রতিযোগিতা
ভারত তার বৈচিত্র্য এবং ঐক্যের কারণে অনন্য। দেশের ২৮টি রাজ্যের প্রতিটিতে অসংখ্য সংস্কৃতি উপস্থিত রয়েছে, যার অনেকগুলি সম্পর্কে আমরা জানি না। সেই অচেনা সংস্কৃতি সম্পর্কে জানা যেতে পারে নাচের মাধ্যমে। 

পতাকা রিলে রেস
প্রাথমিক এবং হাই স্কুলের পড়ুয়াদের জন্য, পতাকা রিলে রেস ভালো অপশন। স্বাধীনতা দিবসের রিলে রেসের সময় শিশুদের অবশ্যই জাতীয় পতাকা নিয়ে দৌড়াতে হবে এবং অন্যান্য দলের সদস্যদের কাছে পৌঁছে দিতে হবে যারা তাদের শেষ লাইনে নিয়ে যাবে।

আরও পড়ুন- বাঙালি আমলার নেতৃত্বে হয়েছিল প্রথম সাধারণ নির্বাচন, সুকুমার সেনকে দায়িত্ব দিয়েছিলেন নেহেরু

Follow Us:
Download App:
  • android
  • ios