Asianet News BanglaAsianet News Bangla

রাহুল গান্ধীকে নিয়ন্ত্রণ করতেই , কংগ্রেসের সভাপতিরূপে নিজেকে দেখতে চান , অশোক গেলহট

রাহুল গান্ধীর কর্যকলাপকে  নিয়ন্ত্রণে আনতে  এবং দলের সভাপতি হিসাবে দলকে  নেতৃত্ব  দিতে এখন প্রস্তুত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেলহট। শীঘ্রই কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে যাবেন তিনি ।

-Will persuade Rahul Gandhi first says Ashok Gehlot on Congress upcoming presidential election
Author
First Published Sep 21, 2022, 12:42 PM IST

আগামী ২৪সে সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে কংগ্রেসের জাতীয়  সভাপতি নির্বাচনী পক্রিয়া।  এর মধ্যেই রাজনৈতিক মহলে শোনা যাচ্ছে এক গুজব। এতদিন কংগ্রেসের সভাপতি পদ অলংকৃত করে ছিলেন রাহুল গান্ধী।  কিন্তু বেশ কিছুদিন আগে নানান কারণে সেই পদ থেকে ইস্তফা দেন তিনি। তারপর থেকেই শুরু হয় রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেলহটকে নিয়ে জল্পনা। এবার সেই বিষয়েই  প্রকাশ্যে মুখ খুললেন  গেলহট। তিনি বলেন যে রাহুল গান্ধীর কর্যকলাপকে  নিয়ন্ত্রণে আনতে  এবং দলের সভাপতি হিসাবে দলকে  নেতৃত্ব  দিতে  তিনি এখন প্রস্তুত । গভীর রাতে  কংগ্রেসি বিধায়কদের নিয়ে  এক জরুরীকালীন বৈঠকও  ডাকেন তিনি। সংখ্যাগরিষ্ট সমর্থন পাওয়ার আশায় কার্যত এই বৈঠক বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।  
 
 সূত্রের খবর , সেখানে তিনি স্পষ্ট বার্তা দেন বিধায়কদের উদ্দেশ্যে যে দরকার পড়লে তারা যেন প্রত্যেকে সরাসরি  দিল্লীতে যান তার সমর্থনে মনোনয়নপত্র জমা দিতে।  তিনি বিধায়কদের আরও বলেন যে তিনি শীঘ্রই কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গেও দেখা করতে যাবেন ও ২০২৪ এ লোকসভা নির্বাচনের সমরকৌশল এখন থেকেই ঠিক করবেন। সবার সমর্থন পেতে তিনি রাহুল গান্ধীর সঙ্গেও  সত্বর দেখা করবেন। 

 প্রসঙ্গত উল্লেখযোগ্য  ২০১৯ এর লোকসভা নির্বাচনে কংগ্রেসের হতাশাজনক  পারফরম্যান্সের পরে রাহুল গান্ধী তার পদ থেকে ইস্তফা দেন।  এখন তিনি "ভারত জোড়ো " কর্মসূচি নিয়েই ব্যস্ত।  প্রধানত তিনি কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত পদযাত্রা করবেন ভারতবর্ষের সকল মানুষকে এক করার উদেশ্যে।  

রাহুল গান্ধীর অফিস সূত্রে খবর এই বছর সভাপতি পদ নির্বাচনী প্রক্রিয়ায় তার প্রতিদ্বন্দ্বিতা করার কোনো সম্ভাবনাই নেই। এবং কংগ্রেস কর্তৃক এইবছর রাজস্থানের মুখ্যমন্ত্রী  অশোক গেলহট ও  তিরুবনন্তপুরম সাংসদ শশী থারুরের নাম কংগ্রেস দলের শীর্ষ পদের সম্ভাব্য প্রার্থী হিসাবে প্রকাশিত হয়েছে । গেহলট যদি দলের সভাপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেন তবে  বাকি বিধায়কদেরও খুব তাড়াতাড়ি দিল্লি যেতে হবে বলে সুত্রের খবর ।  

গেহলটের সরকারি বাসভবনে দলীয়  বৈঠকের পর রাজ্যের খাদ্য ও বেসামরিক সরবরাহ মন্ত্রী প্রতাপ সিং খাচারিয়াওয়াস সংবাদমাধ্যমকে বলেন, "মুখ্যমন্ত্রী বলেছেন যে তিনি দলের জাতীয় সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দেবেন ".

কংগ্রেসের সাংগঠনিক নির্বাচনের জন্য মনোনয়ন প্রক্রিয়া ২৪ সে  সেপ্টেম্বর শুরু হবে এবং ৩০ সে  সেপ্টেম্বর পর্যন্ত চলবে। নির্বাচন ১৭ ই  অক্টোবর অনুষ্ঠিত হবে এবং মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা হলো ৮ ই  অক্টোবর। ১৯ সে অক্টোবর নির্বাচনের  ফলাফল প্রকাশ করা হবে। .

এর আগে অবশ্য  গেহলট বলেছিলেন, "রাহুল গান্ধী দলের সভাপতি নির্বাচিত না হলে দেশের কংগ্রেসীরা হতাশ হবেন। অনেক লোক ঘরে বসে থাকবে এবং আমরা ক্ষতিগ্রস্থ হব। সাধারণের অনুভূতি বুঝেই রাহুল গান্ধীর উচিত সভাপতি পদটি আবার গ্রহণ করা উচিত ".কিন্তু হঠাৎ তার এই ভোলবদলে বেশ বেগ পেতে হচ্ছে রাজনৈতিক মহলকে।

Follow Us:
Download App:
  • android
  • ios