উত্তরাখণ্ডের ডান্ডা-২ চূড়ায় তুষারধসে ১০ প্রশিক্ষণার্থী পর্বতারোহীর মৃত্যু, উদ্ধার অভিযান অব্যাহত

| Oct 04 2022, 11:21 PM IST

উত্তরাখণ্ডের ডান্ডা-২ চূড়ায় তুষারধসে ১০ প্রশিক্ষণার্থী পর্বতারোহীর মৃত্যু, উদ্ধার অভিযান অব্যাহত
উত্তরাখণ্ডের ডান্ডা-২ চূড়ায় তুষারধসে ১০ প্রশিক্ষণার্থী পর্বতারোহীর মৃত্যু, উদ্ধার অভিযান অব্যাহত
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

পর্বতটির উচ্চতা প্রায় ৫০০৬ মিটার। দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন যে ব্যাচে প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থী সহ মোট ১৭৫ জন ছিলেন। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, জেলা প্রশাসন দ্রুত উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা, ভারতীয় সেনাবাহিনী এবং ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ উদ্ধার অভিযানে নিযুক্ত রয়েছে।

মঙ্গলবার উত্তরাখণ্ডে একটি পর্বতারোহণ শিবিরে তুষারধসের পর আরও দশজনের জন্য অনুসন্ধান চালানোর সময় দশজন প্রশিক্ষণার্থী পর্বতারোহী মারা গিয়েছেন বলে খবর। আরও আট পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে। উত্তরাখণ্ডের দ্রৌপদীর ডান্ডা-২ পর্বতশৃঙ্গের তুষারধসের জায়গায় উদ্ধার অভিযান চলছে যেখানে পর্বতারোহীরা -- যাদের সবাই উত্তরকাশীর নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের শিবিরে যোগ দিয়েছিলেন। 

ডান্ডা-২ চূড়াটি গাড়ওয়াল হিমালয়ের গঙ্গোত্রী রেঞ্জে অবস্থিত। NIM উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-এর ভুক্কির কাছে বেসিক এবং অ্যাডভান্সড কোর্সের ছাত্ররা পর্বতারোহণের প্রশিক্ষণের জন্য মঙ্গলবার সকালে দ্রৌপদীর ডান্ডায় পৌঁছেছিল। পর্বতটির উচ্চতা প্রায় ৫০০৬ মিটার। দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন যে ব্যাচে প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থী সহ মোট ১৭৫ জন ছিলেন। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, জেলা প্রশাসন দ্রুত উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা, ভারতীয় সেনাবাহিনী এবং ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ উদ্ধার অভিযানে নিযুক্ত রয়েছে।

Subscribe to get breaking news alerts

ভারতীয় বায়ুসেনা উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য দুটি চিতা হেলিকপ্টার মোতায়েন করেছে। আইএএফ আধিকারিকরা জানিয়েছেন, আরও যে কোনও প্রয়োজনের জন্য হেলিকপ্টারগুলির অন্যান্য সমস্ত বহরকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং টুইটারে বলেছেন: 'উত্তরকাশীতে নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের পর্বতারোহণ অভিযানে ভূমিধসের কারণে মানুষের প্রাণের ক্ষতির কারণে গভীরভাবে মর্মাহত। শোকাহত পরিবারের প্রতি আমার সমবেদনা, যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে।'

রাজনাথ সিং জানান 'উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর ধামির সঙ্গে কথা বলে পরিস্থিতি খতিয়ে দেখছেন তিনি। এখনও আটকে পড়া পর্বতারোহীদের সাহায্যের জন্য উদ্ধার অভিযান চলছে। আমি IAF কে নির্দেশ দিয়েছি উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে। সবার নিরাপত্তা ও মঙ্গল কামনা করছি,' যোগ করেন তিনি।

নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট (NIM) ২২শে সেপ্টেম্বর থেকে ডোকরানি বামাক হিমবাহে প্রাথমিক প্রশিক্ষণ নিচ্ছিলেন পর্বতারোহীরা। ৯৭ জন প্রশিক্ষণার্থী, ২৪ জন প্রশিক্ষক এবং নিমের একজন কর্মকর্তাসহ মোট ১২২ জন প্রাথমিক প্রশিক্ষণে ছিলেন। যেখানে ৪৪ জন প্রশিক্ষণার্থী এবং ৯ জন প্রশিক্ষকসহ মোট ৫৩ জন অ্যাডভান্স কোর্সে জড়িত ছিলেন।

জেলা বিপর্যয় ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল বলেছেন যে ক্রেভাসে আটকে পড়া লোকদের উদ্ধার করতে এনআইএম একটি উদ্ধার অভিযান পরিচালনা করছে। ঘটনাস্থল থেকে নিমের দুটি স্যাটেলাইট ফোন ব্যবহার করা হচ্ছে। উদ্ধার অভিযানে নিমের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। দ্রৌপদীর ডান্ডা-২ পর্বত শৃঙ্গে তুষারধসে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধার করতে এনআইএম-এর দল সহ জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনাবাহিনী এবং আইটিবিপি কর্মীদের দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

null