Asianet News BanglaAsianet News Bangla

Vaccination Guideline-১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন, নির্দেশিকা জারি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

১৫ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে ভারত বায়োটেকের করোনা প্রতিশেধক টিকা। স্বাস্থ্যকর্মী ও সমাজের সামনের সারির কর্মীরা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের জন্যও আসছে বুস্টার ডোজ। ১ জানুয়ারি থেকে শুরু কো-উইনে নাম নথিভুক্তকরন প্রক্রিয়া। 
 

15 To 18 Years Kids Vaccination Along With Booster Dose Guideline Issued By Union Ministry Of Health
Author
Kolkata, First Published Dec 28, 2021, 4:19 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা বিশ্ব জুড়ে বহু মানুষের জীবনে ইতিমধ্যেই থাবা বসিয়েছে ওমিক্রন। করোনার এই তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশিষ্ট মহল। এমিক্রন মোকাবিলায় এই রাজযের বেসরকারী হাসপাতালগুলো কী ধরনের পদক্ষেপ গ্রহণ করবে সেই নিয়ে স্বাস্থ্য দফতর হাসপাতল গুলোর সঙ্গে বৈঠকও সেরে ফেলেছেন। ওমিক্রন বাচ্চাদের ওপর প্রভাব ফেলতে পারে এই বিষয়টিকে সামনে রেখেই সোমবার ১৫ থেকে ১৮ বছর বয়সীদের কোভিড ভ্যকসিন দেওয়ার জন্য বেশ কিছু গাইডলাইন বা নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এছাড়াও স্বাস্থ্যকর্মী ও সমাজের সামনের সারির কর্মীরা ও ষাটোর্ধ্ব ব্যক্তিদের জন্যও আসছে বুস্টার ডোজ। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে ভারত বায়োটেকের করোনা প্রতিশেধক টিকা। তবে সরকারের তরফে এখনও জানানো হয়নি যে, ১৫ থেকে ১৮ বছর বাদে বাকি বসয়ীদের কবে করোনা প্রতিশেধক টিকা দেওয়া হবে। 

প্রায় প্রতিদিনই করোনা আক্রান্তের গ্রাফ ফের উর্ধ্বমুখী হচ্ছে। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞ মহলের একাংশের মত, পুনরায় বৈজ্ঞানিক পদ্ধতিতে করোনা টিকার সম্পূর্ণ পরীক্ষা নিরিক্ষা করা হোক। ২০২২ সালের ৩ জানুয়ারি থেকে শুরু হবে শিশুদের করোনার টিকা প্রদান। এই বয়সীদের বাচ্চাদের কোভ্যাক্সিন ছাড়া অন্য কোনও প্রতিশেধক দেওয়া হবে না। অন্যদিকে সরকারের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য়কর্মী, সমাজের প্রথমসারির কর্মীরা যারা ইতিমধ্যেই করোনা ভ্য়াকসিনের ডবল ডোজ নিয়ে নিয়েছেন তাঁদেরকে বুস্টার ডোজ দেওয়া হবে। আগামী ১০ জানুয়ারি দেওয়া হবে করোনার জন্য বাড়তি সুরক্ষার টিকা বা বুস্টার ডোজ। 

আরও পড়ুন-15 to 18 Vaccination: পয়লা জানুয়ারি থেকে কোউইন অ্যাপে শিশুদের টিকার রেজিস্ট্রেশন

আরও পড়ুন-15 to 18 Vaccination: শিশুরা কোন টিকা পাবে, কিভাবে হবে রেজিস্ট্রেশন, জেনে নিন

আরও পড়ুন-Booster Shot in India: মেডিকাল সার্টিফিকেট, ৯-১২ মাসের ব্যবধান - কীভাবে মিলবে বুস্টার ডোজ

আসুন এবার দেখে নেওয়া যাক সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে কী গাইডলাইন বা নির্দেশিকা জারি করা হল। 

১. কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সী বাচ্চারা করোনার প্রতিশেধক হিসাবে কোভ্যাক্সিন নিতে পারবে।

২. ১ জানুয়ারি থেকেই ১৫ থেকে ১৮ বছর বয়সী বাচ্চারা কোউইন সাইটে ভ্যক্সিনের জন্য নাম নথুভুক্ত করতে পারবে।

৩. কো-উইনে নাম নথিভুক্ত করার জন্য আধারকার্ডের প্রয়োজন। তবে যে বাচ্চার আধার কার্ড নেই সে অন্য কোনও উপযুক্ত প্রমান দিতে পারবে। মাধ্যমিকের আই কার্ড দিয়েও কো-উইনে ১৫ থেকে ১৮ বছর বয়সী বাচ্চাদের নাম নথিভুক্ত করা যাবে। 

৪.সমাজের স্বাস্থ্যকর্মী, প্রথমসারির কর্মী ও ষাটোর্ধ্ব বয়সী ব্যক্তিরা বুস্টার ডোজের জন্য ১ জানুয়ারি থেকেই কো-উইনে নাম নথিভুক্ত করতে পারবেন। ১০ জানুয়ারি দেওয়া হবে এই বুস্টার ডোজ। 

৫. কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায়  ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার ডোজের জন্য় চিকিৎসকের সঙ্গে আলোচনা করার পরামর্শ দেওয়া হয়েছে। চিকিৎসক যদি বুস্টার ডোজের জন্য সবুজ সংকেত দেন তাহলেই আপনি এই ডোজ নিতে পারবেন। অন্য়থায় না। 

৬. দুটি বুস্টার ডোজ নেওয়ার মধ্যে সময়ের ফারাক কিন্তু বেশ অনেকটাই রয়েছে। প্রায় ৯ মাসের ব্য়বধান। অর্থাৎ প্রথম ডোজ নেওয়ার প্রায় ৩৯ সপ্তাহ পর বুস্টার ডোজের দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios