Asianet News BanglaAsianet News Bangla

Punjab Election 2022: কংগ্রেসের সঙ্গে লড়াইয়ে আপ-বিজেপির, কেমন ছিল ২০১৭ সালের পঞ্জাব বিধানসভার ফল

কতটা শক্তি বেড়েছিল কংগ্রেসের? কেমন ফল করেছিল বিজেপি?  কেমন ছিল ২০১৭ সালে পঞ্জাব নির্বাচনের ফল? একনজরে দেখে নিন ২০১৭ সালের পঞ্জাব বিধানসভা নির্বাচনের ফলাফল।

2017 Punjab Assembly results at a glance CONGRESS APP BJP on field
Author
Punjab, First Published Jan 8, 2022, 4:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত বছরের শেষ লগ্নে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর মসনদে বড়সড় রদবদল দেখতে পাওয়া যায়। ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের জায়গায় পঞ্জাবের মুখ্যমন্ত্রীর(Chief Minister of Punjab) আসনে বসতে দেখা যায় চরণজিত সিং চান্নিকে(Charanjit Singh Channi)। এদিকে চলতি বছরেই পঞ্জাব সহ ৫ রাজ্যে রয়েছে নির্বাচন। শনিবারই প্রকাশিত হয়েছে নির্ঘণ্ট। কিন্তু কেমন ছিল ২০১৭ সালে পঞ্জাব নির্বাচনের ফল? হাত শিবিরের(Congress) চাপে কতটা দুরমুশ হয়েছিল পদ্ম ব্রিগেড(BJP)? কেমন ফল করেছিল অকালি দল(Shiromani Akali Dal)? একনজরে দেখে নেওয়া যাক ২০১৭ সালের পঞ্জাব বিধানসভা নির্বাচনের(Punjab Assembly Election) ফলাফলের হাতহকিকত।

প্রসঙ্গত উল্লেখ্য, পঞ্জাব বিধানসভায় রয়েছে মোট ১১৭টি আসন(Punjab Assembly has a total of 117 seats)। শেষ বিধানসভা নির্বাচনে যার মধ্যে ৭৭টি আসনই জিতেছে কংগ্রেস। অন্যদিকে কংগ্রেসের পাশাপাশি পঞ্জাবে লড়াইয়ের ময়দানে দেখা গিয়েছিল অরবিন্দ কেজরিওয়ালের আম-আদমি পার্টিকে। শেষ নির্বাচনে আপের দখলে যায় ২০টি আসন। অন্যদিকে শেষ নির্বাচনে শিরোমণি অকালি দল ও বিজেপিকে জোট বেঁধে ভোটের ময়দানে নামতে দেখা যায়। তাদের দখলে আসে মাত্র ১৮টি আসন। অন্যদিকে পঞ্জাবের লোক ইনসাফ পার্টির দখলে যায় ২টি আসন। ওই ভোটেই SAD প্রার্থী লক্ষবীর সিং লোধিনাঙ্গল বাটালা আসন থেকে জয়লাভ করেন। কংগ্রেস প্রার্থী অশ্বনী সেখরিকে মাত্র ৪৮৫ ভোটে পরাজিত করেন তিনি।

আরও পড়ুন-কবে হচ্ছে পঞ্জাব বিধানসভা নির্বাচন, প্রতীক্ষা শেষে নির্ঘণ্ট নির্বাচন কমিশনের

অন্যদিকে কংগ্রেস প্রার্থী মনপ্রীত সিং বাদল ভাতিন্দা আসন থেকে জেতেন। AAP প্রার্থী দীপক বনসালকে ১৮ হাজার ৪৮০ ভোটে পরাজিত করেন তিনি। পাশাপাশি অকালি প্রার্থী বিক্রম সিং মাজিথিয়া মাজিথা আসন থেকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী সুখজিন্দর রাজ সিং লালীকে ২২ হাজার ৮৮৪টি ভোটে পরাজিত করে জয়ী হন। একইসাথে AAP প্রার্থী এবং সুপ্রিম কোর্টের প্রখ্যাত আইনজীবী এইচ এস ফুলকা দাখা আসন থেকে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অকালি প্রার্থী মনপ্রীর সিং আয়ালিকে ৪ হাজার ১৬৯টি ভোটে পরাজিত করেন। অন্যদিকে কংগ্রেস প্রার্থী এবং প্রাক্তন ভারতীয় হকি অধিনায়ক পরগত সিং তার জলন্ধর ক্যান্ট আসনটি ধরে রাখেন। অকালি প্রার্থী সরবজিৎ সিং মক্করকে ২৯ হাজারের বেশি ভোটে পরাজিত করেন। পাশাপাশি SAD সভাপতি সুখবীর বাদল AAP প্রার্থী ভগবন্ত মানকে ১৮ হাজার ৫০০ ভোটে পরাজিত করে জালালাবাদ আসন ধরে রাখেন। বড় জয় হাসিলের পর ২০১৭ল সালের ১৭ মার্চ পঞ্জাবের রাজভবনে মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে দেখা গিয়েছিল কংগ্রেস নেতা ক্যাপ্টেন অমরিন্দর সিংকে। ২০২২ সালের ভোটে পঞ্জাবে কংগ্রেস কতটা ক্ষমতা ধরে রাখতে পারে এখন সেটাই দেখার।

 

Follow Us:
Download App:
  • android
  • ios