বছর ঘুরে আবার বাপের বাড়ি ফিরছেন মা দুর্গা। তাই তোড়জোড় এখন তুঙ্গে। ওলিতে গলিতে শুরু হয়ে গিয়েছে মায়ের আগমনীর প্রস্তুতি। সেই সঙ্গেই মাতৃ আরাধনার জন্য নতুন নতুন থিমে সেজে উঠছে ক্লাবগুলি। সেইমতই বড়িশা ক্লাব সেজে উঠতে চলেছে আবারও এক নতুন থিমে। 

৩১তম বর্ষে পদার্পণ করতে চলেছে বড়িশা ক্লাব। এবছর তাদের নতুন থিম 'ফাইভ জি'। প্রধানত পরিবেশ সচেতনতার উদ্দেশ্যেই এই থিম। খুব শীঘ্রই আসতে চলেছে 'ফাইভ জি'। তাই মানুষের জীবনযাত্রা হতে চলেছে আরও এক ধাপ উন্নত। তবে এই উন্নতির শিখরে পৌঁছতে গিয়ে মানুষ যে প্রকৃতির কত বড় ক্ষতি করে ফেলছে সে দিকে নজর নেই কারও। বিশেষত এই 'ফাইভ জি' ক্ষতি করছে পাখিদের। বিলুপ্ত হয়ে যাচ্ছে বেশিরভাগ পাখি। এই রেডিয়েশনের হাত থেকে কোনোভাবেই বাঁচতে পারছে না পাখিরা। আর পাখিরা ছাড়া আমদের প্রকৃতি অপূর্ণ। তাই এ ব্যাপারে মানুষকে সচেতন করতেই এই থিমের উদ্যোগ নিয়েছে বড়িশা ক্লাব।  তাদের এই থিম প্যান্ডেলের সৃজনে থাকছেন রিন্টু দাস। ওনার চিন্তাভাবনার মাধ্যমেই ক্লাবে আসতে চলেছে এই থিম।  

গত বছর দুর্গা পুজোতেও এমনই একটি অসাধারন চিন্তা ভাবনা নিজেদের থিমে প্রস্ফুটিত করেছিল বড়িশা ক্লাব। গত বছর তাদের ক্লাবের থিম ছিল ঋণ। এই থিমটি অধিক জনপ্রিয়তা পেয়েছিল দর্শনার্থীদের কাছে। তাই এবছফ্রেও তাদের থিম ঠিক কতটা মন কাড়বে দর্শনার্থীদের সেটাই দেখার অপেক্ষায় দিন গুনছে সকলে। 

বড়িশা ক্লাবের ঠিকানা হল ৫ও ৮ সন্তোষ রায় রোড, কলকাতা, ৭০০০০৮