গোটা ভারত এক ডাকে চেনে পার্লে জি বিস্কুটের নাম। এবার মুখ পুড়ল সেই বিখ্যাত সংস্থারই। শনিবার সেখান থেকেই ২৬ জন শিশশ্রমিককে উদ্ধার করা হল। উদ্ধার হওয়া শিশুদের বয়েস ১২ থেকে ১৬ এর মধ্যে।

সংবাদসংস্থা সূত্রে খবর ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ, অন্ধপ্রদেশ থেকে আসা এই শিশুরা  ৫ থেকে ৭ হাজার টাকা মাসমাইনে পেত। খাটতে হত ঘণ্টায় ১০ ঘণ্টার বেশি।

রায়পুরের অমাশিভনি অঞ্চলের পারলে জি কারখানা থেকে কারখানা থেকে এই শিশুদের উদ্ধার থেকে জেলা শিশুরক্ষা অফিসার নভনিত স্বর্ণকার জানান, এই শিশুদের কারখানার ভিতরে কর্মরত অবস্থায় দেখা যায়। জেলা টাস্ক ফোর্সের নেতৃত্বে শিশু উদ্ধারের এই অপারেশন হয়েছে। শিশুগুলিকে হোমে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। পার্লে জি সংস্থার বিরুদ্ধে জেজে অ্যাক্টের ৭৯ নং ধারায় এফআইআর করা হয়েছে। 

পুলিশকে গোটা ঘটনার খোঁজ দেয় বচপান বাঁচাও  আন্দোলন নামক সংস্থার সঙ্গে জড়িত এক সমাজকর্মী। বিবিএ-এর কর্ণধার সমীর মাথুর বলেন, 'পার্লে জি-এর মতো সংস্থার গ্রাহক হাজার হাজার শিশু। সেই শিশুদের প্রিয় খাবারটি যে অন্য শিশুর শরীর নিংড়ে তৈরি, এই ঘটনা আমাদের লজ্জিত করে।' প্রসঙ্গত ১২ জুন প্রতিবছর শিশু শ্রম নিবারণ দিবস পালিত হয় দেশ জুড়েই। সেই সপ্তাহেই এমন ঘটনা গোটা দেশকে স্তম্ভিত করল বলাই বাহুল্য।