Asianet News Bangla

অনলাইনে মদ কিনে প্রতারিত শাবানা আজমি, রহস্য সমাধানে ২৬ জন সাইবার বিশেষজ্ঞ

মহারাষ্ট্র সাইবার ক্রাইম দফতরের সাফল্যের কাহিনি। ২৬ জন সাইবার বিশেষজ্ঞ সমাধান করল বিদেশী ই-হ্যাকারদের জালিয়াতি। সাইবার দলে হয়েছে আইআইটির পডুয়ারাও।  
 

26 specialist including IITians helped  Maharashtra Police solve mystery of Shabana Azmi s e-fraud bsm
Author
Kolkata, First Published Jul 13, 2021, 3:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অনলাইনে মদ কিনে প্রতারিত হয়েছিলেন বলিউড অভিনেত্রী শাবানা আজমি। গত ২৪ জুন সোশ্যাল মিডিয়ায়  বার্তা দিয়ে জানিয়েছিলেন অভিনেত্রী। অভিযোগও দায়ের করেছিলেন তিনি। সেই ঘটনারই তদন্তে নামে মহারাষ্ট্র পুলিশ। তবে রহস্যের জট খুলতে রীতিমত হিমশিম খেয়ে যায় পুলিশ। দ্বারস্থ হয় বিশেষ সাইবার দলের কাছে। দলটিতে রয়েছে ২৬ জন সাইবার বিশেষজ্ঞ। যার মধ্যে কয়েকজন আইআইটি সদস্যও রয়েছেন।  তারপরই দ্রুত রহস্যের সমাধান হয়। 

ক্যাবিনেট কমিটিতে রদবদল, জ্যোতিরাদিত্যদের সঙ্গে জায়গা করে নিলেন স্মৃতি ইরানি, অনুরাগ ঠাকুরাও

মহারাষ্ট্র সাইবার পুলিশের সুপারিনটেনডেন্ট সঞ্জয় শিন্ডে বলেছেন শাবানা আজমির অনলাইন জানিয়াতি মামলায় অভিযুক্তকে চিহ্নিত করা হয়েছে। অভিযুক্তের গতিবিধি ট্র্যাক করা হয়েছে। তবে এখনও তদন্ত চলছে বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে মহারাষ্ট্র পুলিশ জানিয়েছে, দলটি জুন মাস থেকেই সক্রিয়। রাষ্ট্রীয় অবকাঠামোর কয়েকটি সাইবার হামলার সঙ্গেও যুক্ত রয়েছে। সাবানা আজমির মত একই অভিযোগ করেছিলেন আন্ধেরীর এক প্রবীন নাগরিক। তাঁর ৬৮ হাজার টাকা খোয়া গিয়েছিল বলে অভিযোগ করেছিলেন তিনি। 

মন্দির থেকে ৫ কিলোমিটারের মধ্যে গোমাংস বিক্রি নিষিদ্ধ, নতুন গবাদিপশু আইনে নজর রাখুন

করোনাভাইরাসে আক্রান্তের পরিসংখ্যনে স্বস্তি, মধ্য প্রদেশের তথ্য বদলে মৃত্যুর সংখ্যায় হেরফের

পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, আইআই-য়ানরা ডোমেইন বিশেষজ্ঞ। দলে রয়েছে মোটা ২৬ জন বিশেষজ্ঞ। এঁরা গুগলের সাইবার সিকিউরিটি অডিটের মাধ্যমে যেকোনো বিদেশী হ্য়াকারদের উদ্বেগ দেয়। এই দলটিকে নিয়োগের পরই জালিয়াতি ঘটনার তদন্ত রীতিমত গতি পেয়েছিল। এই বিশেষ দলটি ২০১৭ সালের পর থেকে দায়ের হওয়ার ৮ হাজারেরও বেশি অভিযোগের মধ্যে ইতিমধ্যেই ৯৪৫টি সমাধান করতে পেরেছে। রাজ্যের এই সাইবার সুরক্ষা দলটি বিদ্য়ুৎ আর রেল সংকেতের মত জায়গাতেও কাজ করছে। মহারাষ্ট্র পুলিশের কর্তা যশস্বী যাদব বলেছিলেন মহারাষ্ট্র হল প্রথম রাজ্য যা পরামর্শদাতা হিসেবে সাইবার বিশেষজ্ঞ নিয়োগ করেছে। সেই বিশেষজ্ঞরা সাইবার অপরাধগুলি মোকাবিলায় করতে আর সনাক্ত করতে পুবলিশকে সহযোগিতা করেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios