বৃহস্পতিবার, জম্মু ও কাশ্মীর-পঞ্জাব সীমান্তের লখনপুরে অস্ত্রশস্ত্র-সহ গ্রেফতার করা হয়েছে তিন সন্দেহভাজন জঙ্গিকে। জম্মু পুলিশের আইজি মাকেশ সিং জানিয়েছেন, এদিন সকাল আটটা নাগাদ জম্মু-পাঠানকোট হাইওয়ে দিয়ে একটি ট্রাক যাচ্ছিল। ট্রাকটিতে তল্লাশী চালানোর সময়ই মোট ছয়টি একে-৪৭ রাইফেল পাওয়া যায়। তারপরই ওই তিনজনকে গ্রেফতার করা হয়।

পুলিশের পক্ষ থেকে আরও জানানো হয়েছে , ট্রাকটি আসছিল পঞ্জাবের বামিয়াল এলাকা থেকে। গ্রেফতরা করা তিনজনই কাশ্মীরের বাসিন্দা। তারা জানিয়েছে ট্রাকটি নিয়ে কাশ্মীরেই যাচ্ছিল। কিন্তু কারা তাদের ওই ট্রাকে করে অস্ত্র পাঠাচ্ছিল, কাদের কাছেই বা সেই অস্ত্র পৌঁছে দেওয়া হত সেই সব বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আর কোনও অস্ত্র লুকোনো রয়েছে কিনা তা দেখতে ট্রাকটিতেও আরও তল্লাশী করা হচ্ছে।   

বামিয়াল সীমান্তহর্তী এলাকা। পাশেই রয়েছে পাক পঞ্জাব। পুলিশের অনুমান, ধৃত জঙ্গিরা সীমান্ত পার করেই ওই অস্ত্রশস্ত্র নিয়ে অনুপ্রবেশ করেছিল। কাশ্মীর উপত্যকায় থাকা জঙ্গিরা তাদের এই বিষয়ে সহায়তা করেছে।

একদিন আগেই সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছিল অন্তত ৪০ জন জঙ্গি কাশ্মীর উপত্যকায় অনুপ্রবেশ করেছে। তাদের হাতে প্রচুর অস্ত্রও রয়েছে বলে জানানো হয়েছিল। ধতের সঙ্গে সেই জঙ্গিদের কোনও যোগ আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।