কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে ৪৮,৬৬১ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে। ফলে রবিবার সকালে ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩,৮৫,৫২২ জন।

এরমধ্যে সক্রিয় মামলা অর্থাৎ এখনও চিকিৎসাধীন রয়েছেন ৪,৬৭,৮৮২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৮,৮৫,৫৭৭ জন। গত ২৪ ঘন্টায় কোভিড জনিত কারণে ৭০৫ জনের মৃত্যু হওয়ার করোনার কারণে ভারতে মোট মৃত্যুর সংখ্য়া পৌঁছেছে ৩২,০৬৩-এ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, ভারতে কোভিড জনিত কারণে মৃত্যুর হার আরও কমেছে। এই হার এখন মাত্র ২.৩৫ শতাংশ।

এর আগের সপ্তাহে যেভাবে লাফিয়ে লাফিয়ে দৈনিক করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির পরিমাণটা বাড়ছিল, এই সপ্তাহে কিন্তু তা দেখা যায়নি। গত শুক্রবার প্রায় ৫০,০০০-এর কাছে দৈনির নতুন কোভিড রোগীর সংখ্যাটা পৌঁছে গেলেও, গত কয়েক দিনে যেভাবে তা ওঠানামা করছে, তাতে সংক্রমণ বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতে সংক্রমণের চূড়ায় পৌঁছে গিয়েছে করোনা। এখান থেকে সংক্রমণের হার ক্রমে নিচে নামবে বলেই আশা করা হচ্ছে।

অন্য দিকে করোনা পরীক্ষার বিষয়ে রেকর্ড করল আইসিএমআর। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে শনিবার ভারতে কোভিড-১৯ পরীক্ষা হয়েছে ৪,৪২,২৬৩ টি। যা দেশে এখনও পর্যন্ত একদিনে করোনার জন্য সর্বাধিক নমুনা পরীক্ষার রেকর্ড। শুধু তাই নয়, আইসিএমআর-এর দাবি, গত এক সপ্তাহ ধরেই ধারাবাহিকভাবে প্রতিদিন গড়ে ৩.৫ লক্ষ করে নমুনা পরীক্ষা হয়েছে ভারতে। সব মিলিয়ে ২৫ জুলাই পর্যন্ত ভারতে মোট কোভিড-১৯ পরীক্ষা হয়েছে ১,৬২,৯১,৩৩১টি।