আজ ৪৯তম মহান বিজয় দিবস। বাঙালি জাতির কাছে এক গর্বের দিন। আজ থেকে ৪৯ বছর আগে এই দিনেই সাংঘাতিক রক্তপাতের বিনিময় বাংলা পেয়েছিল তার স্বাধীনতা। পৃথিবীর মানচিত্রে ফুটে ওঠে বাংলাদেশের নাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ন'মাস মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর সোহরাওয়ার্দি ময়দানে পাকিস্তানের বাহিনী আত্মসমর্পণ করে। এই দিনটির পিছনে রয়েছে ন'মাস ধরে রক্তপাত করে যাওয়া লাখ লাখ যোদ্ধা। 

তাদের প্রাণের বিনিময় আজ বিশ্বের মানচিত্রে ফুটে উঠেছিল এক নতুন রাষ্ট্র 'বাংলাদেশ'। এই দিনের কথা, শহিদদের কথা বারে বারে ফিরে আসে ১৬ ডিসেম্বর দিনটিতে। আজ এই বিশেষ দিনে তাদের বলিদানের কথা স্মরণএ রেখে গোটা দেশ জানাল সম্মান।

 

 

 

ADG PI ভারতীয় সেনার অফিসিয়াল টুইটার পেজ থেকে একটি পোস্টের মাধ্যমে সম্মান জানিয়েছে। একটি ছবি শেয়ার ক্যাপশনে লেখা, " 'নয় তোমরা আত্মসমর্পণ করো নয়তো তোমাদের মুছে ফেলব', ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর, পাকিস্তানকে এই বার্তা দিয়েছিলেন ফিল্ড মার্শাল স্যাম মার্শাল।"

 

 

৯৩,০০০ পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে ভারতীয় সেনার কাছে। বিশ্বের ইতিহাসে সর্ব বৃহৎ আত্মসমর্পণ। ভারতীয় সেনাবাহিনী, শহিদদের সম্মান জানিয়ে একাধিক পোস্টে ভরছে টুইটার ফিড।