Asianet News BanglaAsianet News Bangla

ভারতে মাঙ্কিপক্স? গাজিয়াবাদে পাঁচ বছরের শিশুর রক্তের নমুনা পরীক্ষা ঘিরে আতঙ্ক

চুলকানি ও ব়্যাশ ছাড়া মেয়েটির শরীরে আরও কোনও উপসর্গ নেই বলে জানিয়েছেন চিফ মেডিক্যাল অফিসার। পরিবার সূত্রে খবর ওই মেয়েটির পরিবারের কেউই গত এক মাসে বিদেশ থেকে আসেননি। 

5 year old Ghaziabad girl s samples sent for Monkeypox virus testing bpsb
Author
Kolkata, First Published Jun 4, 2022, 3:35 PM IST

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে মাঙ্কিপক্স আতঙ্ক! একটি পাঁচ বছরের শিশুর নমুনা পরীক্ষা ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। ওই শিশুর সারা শরীরে চুলকানি ও ব়্যাশ ছড়িয়ে পড়েছে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে ওই শিশুটির রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তবে চুলকানি ও ব়্যাশ ছাড়া মেয়েটির শরীরে আরও কোনও উপসর্গ নেই বলে জানিয়েছেন চিফ মেডিক্যাল অফিসার। পরিবার সূত্রে খবর ওই মেয়েটির পরিবারের কেউই গত এক মাসে বিদেশ থেকে আসেননি। 

মূলত মাঙ্কি পক্স হল একটি নতুন ভাইরাল সংক্রমণ। যা সারা শরীরে ফুসকুড়ি সৃষ্টি করে। আচমকা দেখলে মনে হবে যেনও ফোস্কা পড়েছে। করোনা ভাইরাস চলাকালীন এই নতুন সংক্রমণ ভারত-সহ সারা বিশ্বকেই আশঙ্কা ফেলেছে। নতুন এই ভাইরাল পক্স, সারা পৃথিবীর বিশেষজ্ঞদের উদ্বেগের মুখে ফেলেছে। 

ভারতে মাঙ্কিপক্সের কোনও ঘটনা এখনও ঘটেনি। অন্যদিকে, ইউরোপীয় দেশগুলিতে প্রাদুর্ভাব বাড়ছে মাঙ্কিপক্সের, যা বেশ অস্বাভাবিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস ২ জুন বলেছেন, তিরিশটি দেশে মাঙ্কিপক্সের ৫৫০টিরও বেশি ঘটনা ধরা পড়েছে। 

এক সপ্তাহ আগে, উত্তরপ্রদেশের স্বাস্থ্য বিভাগ স্বাস্থ্য আধিকারিকদের মানকিপক্স সংক্রমণ মোকাবেলা করার সময় স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণ করার জন্য একটি পরামর্শ জারি করেছিল। ইউরোপীয় দেশগুলিতে মাঙ্কিপক্স কেসের ক্রমবর্ধমান ঘটনা ঘটছে । এই রিপোর্টের  পরিপ্রেক্ষিতে, ভারতের স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার সক্রিয়ভাবে নির্দেশিকার জারি করেছে। সারা দেশে আগাম প্রস্তুতি নিশ্চিত করার জন্য 'মাঙ্কিপক্স রোগ ব্যবস্থাপনার নির্দেশিকা' জারি করেছে।

ডবল্ুএইচও-র মতে, ১৩ মে থেকে ১২ টি রাষ্ট্র থেকে মাঙ্কি পক্স ভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা রিপোর্টে আনা হয়েছে, সেগুলি সংক্রমণের স্থানীয় অঞ্চলের আওতায় আসে না।এই রাষ্ট্রগুলির মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, ফ্রান্স, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, সুইডেন, নেদারল্যান্ডস এবং পর্তুগাল। সাম্প্রতিক খবর অনুযায়ী জানা গিয়েছে যে, ২৫ মে পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ২১৯টি ল্যাব নিশ্চিত, যে মাঙ্কিপক্স কেস রয়েছে। হু-র বিশেষজ্ঞরা জানিয়েছেন, তাঁরা আশা করছেন বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের ঘটনা বাড়বে। তবে এটি করোনাভাইরাসের মতো ছড়িয়ে পড়বে , এমন কোনও বিষয় নেই। 

মাঙ্কি পক্স হল, একটি জু-নোটিক রোগ, যা মূলত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়েছে। যা মানুষের মধ্যে সবচেয়ে সাধারণ অর্থপক্সভাইরাস সংক্রমণ হয়ে উঠেছে। এই ভাইরাসটি পশ্চিম ও মধ্য আফ্রিকার মতো, স্থানীয় অঞ্চলে বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সঞ্চালনের মাধ্যমে উপস্থিত থাকে। মাঝে মাঝে তা মানুষের মধ্যে সংক্রমিত হয়। ভাইরাসটি ওই প্রাণী কামড়ে দিলে বা তার সংক্রামিত রক্ত বা শারীরিক তরল বা ত্বকের ক্ষত বা শ্বাসের এই নানা মাধ্যমে ছড়িয়ে পড়ে। এর মধ্যে কিছু বাহক প্রাণী হল বানর, ইদুর, কাঠবেড়ালি,  কুকুর হতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios