দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। আক্রান্তের সংখ্যা সাড় সাত লক্ষ পেরিয়ে এখন দ্রুত ৮ লক্ষের দিকে দৌঁড়ছে। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে অদূর ভবিষ্যতে করোনা আক্রান্ত দেশ হিসাবে ব্রাজিল ও আমেরিকাকেও ভারত পেছনে ফেলে দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। যদিও পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে বলেই দাবি করে চলেছে কেন্দ্রীয় সরকার। গোটা বিশ্বের তুলনায় প্রতি ১০ লক্ষ জনংসখ্যায় এদেশেই মৃত ও আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম, জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় সিবিএসই-র দমশ ও দ্বাদশের ফলপ্রকাশের দিন ঘোষণা, ভুয়ো খবর জানাল কেন্দ্রীয় বোর্ড

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেখানেই মন্ত্রকের অফিসার অন স্পেশাল ডিউটি রাজেশ ভূষণ বলেন, "১৩০ কোটি জনসংখ্যার নিয়েও ভারত করোনা পরিস্থিতি ভাল ভাবেই সামলেছে। প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় বিশ্বের তুলনায় ভারতের অবস্থা সবচেয়ে কম। "

আরও পড়ুন: ঘুষ দিয়ে নামি কলেজে ভর্তি হয়েছিলেন ট্রাম্প , মার্কিন প্রেসিডেন্টের গোপন খবর ফাঁস করলেন ভাইঝি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান তুলে ধরেছে মন্ত্রক জানিয়েছে, বিশ্বে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় যেখানে গড়ে আক্রান্ত হচ্ছেন ৫৩৮ জন, সেখানে ভারতের ১০ লক্ষ জনসংখ্যায় সংখ্যাটা ১৬ থেকে ১৭।  এই প্রসঙ্গে ভূষণ বলেন, "এদেশে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় করোনায় মৃত্যুর হার ১৫, অন্যদিকে পশ্চিমের উন্নত দেশগুলিতে সংখ্যাটা এর চেয়ে ৪০ গুণ বেশি।"

স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, দেশে কোভিড ১৯ রোগে মৃতের সংখ্যার প্রায় অর্দ্ধেক ৫৩ শতাংশ ষাটোর্দ্ধ। দেশে  ১৪ বছরের নিচে মৃতের হার মাত্র ১ শতাংশ। ১৫ থেকে ২৯ বছরের সংখ্যাটা ৩ শতাংশ। ৩০ থেকে ৪৪ বছরের মধ্যে মধ্যে সংখ্যাটা ১১ শতাংশ। আর ৪৫ থেকে ৫৯ বছরের মধ্যে সংখ্যাটা ৩২ শতাংশ। আর ৪০ থেকে ৭৪ বছরের মধ্যে করোনায় মৃত্যু হার ৩৯ শতাংশ।