চলিত মাসেই প্রকাশিত হবে সিবিএসই-র দশম ও দ্বাদশের ফল। এমনটা আগেই দাবি করেছিল সংবাদ সংস্থা এএনআই। এবার সেই ফলপ্রকাশের দিন নিয়েই বিভ্রান্তি তৈরি হল। বৃহস্পতিবার হঠাতই ছড়িয়ে পড়ে, সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশিত হবে ১১ জুলাই, আর দশম শ্রেণির ফলাফল প্রকাশিত হবে ১৩ জুলাই। সেই খবর প্রকাশ করে এএনআই-ও। কিন্তু সেই খবর ভুয়ো বলে জানাল কেন্দ্রীয় বোর্ড।

সিবিএসই বোর্ডের  তরফে জানানো হয়েছে, ফলপ্রকাশ নিয়ে যে খবর চারিদিকে ছড়িয়ে পড়েছে তা মিথ্যা। এখনও বোর্ডের পরীক্ষায় ফলপ্রকাশ নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। দিন স্থির হলে নিশ্চিতভাবেই তা জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: বিশ্বের মধ্যে সবচেয়ে কম দামে রেমডেসিভির মিলছে এদেশে, সিপরেমির দাম এক হাজার টাকা কমাল সিপলা

এমনিতেই বৃহস্পতিবার সিবিএসই বোর্ডের সিলেবাস সংশোধনের বিষয়টি সামনে আসতেই দেশজুড়ে বিতর্ক তৈরি হয়। তার মধ্যে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল নিয়ে ধোঁয়াশা তৈরি হল এদিন। এমনিতেই করোনাভাইরাস ও দেশজুড়ে তলা লকডাউনের  কারণে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশের বাকি পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। এর আগে ঠিক হয়েছিল  ১-১৫ জুলাইয়ের মধ্যে পরীক্ষা হবে। কিন্তু দেশজুড়ে বাড়তে থাকা সংক্রমণের কারণে শেষপর্যন্ত  তা বাতিল করা হয়। 

এদিকে পরীক্ষা বাতিলের পর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৩০ শতাংশ  সিলেবাসও কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় বোর্ড। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল মঙ্গলবার বলেছিলেন, 'করোনাভাইরাসের এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের উপর থেকেও বোঝা কমাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমিয়ে দেওয়া হল।' কিন্তু সেই সিলেবাস কমানো নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। রাষ্ট্রনীতি-সমাজনীতির অন্যতম গুরুত্বপূর্ণ বহু বিষয় বাদ দিয়ে পাঠ্যক্রম কমিয়েছে সিবিএসই। নির্দেশিকায় জানানো হয়েছে, বিভিন্ন ক্লাসের পাঠ্যক্রম থেকে গণতন্ত্র ও বৈচিত্র, লিঙ্গ-ধর্ম-জাত, নাগরিকত্ব, যুক্তরাষ্ট্রীয় কাঠামো, জাতীয়তাবাদ, বিমুদ্রাকরণ, ধর্ম নিরপেক্ষতা, লোকাল গভর্নমেন্ট, পাকিস্তান-নেপাল-সহ প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্ক, গুরুত্বপূর্ণ ঐতিহাসিক আন্দোলন ইত্যাদির মতো জরুরি বিষয় বাদ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: ঘুষ দিয়ে নামি কলেজে ভর্তি হয়েছিলেন ট্রাম্প , মার্কিন প্রেসিডেন্টের গোপন খবর ফাঁস করলেন ভাইঝি

কেন্দ্রীয় সরকার এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মনে একনায়কতন্ত্রের বীজ বপন করতে চলেছে বলে উঠেছিল অভিযোগ! এই বিষয়ে আগেই বক্তব্য রেখেছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এবার নবম-দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস বাদ দেওয়ার বিতর্কে মুখ খুললেন কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। কড়া ভাষায় জানালেন, বিষয়টি নিয়ে অহেতুক বিতর্ক তৈরি করা হচ্ছে।