ফাইভ-জি ইন্টারনেট পরিষেবায় প্রভূত উন্নতি লাভ করবে ভারত, অক্টোবরেই আসতে চলেছে নরেন্দ্র মোদীর হাত ধরে

| Sep 25 2022, 10:05 AM IST

ফাইভ-জি  ইন্টারনেট পরিষেবায় প্রভূত উন্নতি লাভ করবে ভারত, অক্টোবরেই আসতে চলেছে নরেন্দ্র মোদীর হাত ধরে

সংক্ষিপ্ত

টেলিকম সংস্থার বহু বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, ফাইভ-জি প্রযুক্তি ভারতে প্রভূত উন্নতি সাধন করবে। এই পরিষেবা দেশের পক্ষে ব্যাপক লাভজনক হিসাবে প্রমাণিত হবে। 
 

আনুষ্ঠানিকভাবে ফাইভ-জি পরিষেবা পেতে চলেছে ভারত। অক্টোবরের প্রথম সপ্তাহেই দেশ জুড়ে এই  অত্যাধুনিক মোবাইল প্রযুক্তি চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জানিয়েছে ‘ন্যাশনাল ব্রডব্যান্ড মিশন’।

ফাইভ-জি প্রযুক্তি হল মোবাইল ফোনের পঞ্চম জেনারেশনের ইন্টারনেট, অর্থাৎ জেনারেশন ফাইভ। একে সংক্ষেপে বলা হয় ফাইভ-জি। এর মাধ্যমে ইন্টারনেট দ্বারা অনেক দ্রুত গতিতে যেকোনও তথ্য ডাউনলোড আপলোড বা দেওয়া নেওয়া করা যেতে পারে। এর পরিষেবা সীমার আওতাও বিশাল। বর্তমানে স্মার্টফোন দিয়ে যে কাজ করা হয়, ফাইভ-জি পরিষেবা চালু হলে তা আরও দ্রুত গতিতে এবং স্বচ্ছন্দ্যে করা সম্ভব হবে। শরীরের সাথে লাগানো ফিটনেস ডিভাইসগুলো সঠিক সময়ে নিখুঁত সংকেত দিতে পারবে। ফলে জরুরি চিকিৎসা সেবাতেও আমূল পরিবর্তনের সম্ভাবনা রয়েছে ফাইভ-জি পরিষেবা ব্যবহার করে।

Subscribe to get breaking news alerts

গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, খুব কম সময়ের মধ্যে দেশে ৮০ শতাংশ এলাকায় ফাইভ-জি পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে কেন্দ্র সরকার। মন্ত্রী আরও জানিয়েছেন, ‘‘ফাইভ-জির যাত্রা অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে। মনে রাখতে হবে, বিভিন্ন দেশ ফাইভ-জি পরিষেবা ৪০ থেকে ৫০ শতাংশে নিয়ে যেতে অনেক বেশি সময় নিয়েছে। আমরা অনেকটাই কম সময়ের মধ্যে ৮০ শতাংশ পরিষেবার লক্ষ্যমাত্রা স্থির করেছি।’’  জিএসএমএ-এর তথ্য অনুযায়ী জানা গেছে, ২০৩০ সালের মধ্যে এক তৃতীয়াংশেরও বেশি ফাইভ-জি সংযোগ চালু হয়ে যাবে সারা দেশ জুড়ে। ১০ শতাংশেরও কম হয়ে যাবে টু-জি এবং থ্রি-জি পরিষেবা। রিপোর্টের আরও দাবি, এই ফাইভ-জি প্রযুক্তিটি নির্মাণ ক্ষেত্র, শিল্প, খুচরো ব্যবসা এবং কৃষিক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসতে চলেছে।

বিভিন্ন টেলিকম সংস্থার বহু বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, ফাইভ-জি প্রযুক্তি ভারতে প্রভূত উন্নতি সাধন করবে। এই পরিষেবা দেশের পক্ষে ব্যাপক লাভজনক হিসাবে প্রমাণিত হবে। ২০২৩ থেকে ২০৪০ সালের মধ্যে ভারত অর্থনীতিতে প্রায় ৫০ কোটি ডলার অতিরিক্ত লাভ করতে পারবে শুধুমাত্র ফাইভ-জি প্রযুক্তিকে কাজে লাগিয়েই।

আরও পড়ুন-
মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্বোধনের আগেই টালা প্রত্যয়ের মণ্ডপে ঢুকে পড়ল ডেঙ্গি মশা, কামড় খেলেন চিত্র সাংবাদিকরা
হাসপাতালের পথে হঠাৎ বিকল অ্যাম্বুলেন্স, গুরুতর অসুস্থ রোগীর উদ্ধারে নিজেই লেগে পড়লেন কলকাতা পুলিশের সুপ্রভাত
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে খুলে গেল টালা সেতু, দেখে নিন নবনির্মিত সেতুর অপরূপ সুন্দর কিছু ছবি

Read more Articles on