সোশ্যাল মিডিয়ায় ব্যবহার তো করেন সকলেই কিন্তু এর ভুল-ত্রুটি নিয়ে কী কখনও ভেবেছেন? না ভাবাটাই হয়তো স্বাভাবিক। কিন্তু যদি ভাবতেন তাহলে বুঝতে পারতেন যে আপনার ব্যবহার করা সোশ্যাল মিডিয়ার মধ্যেই রয়েছে ফাঁদ। যে ফাঁদে পা দিলে হয়ে যেতে পারে মারাত্মক ক্ষতি। 

আর এই ত্রুটি ধরিয়ে দিয়ে পুরস্কৃত হয়েছেন তামিলনাড়ুর এই যুবক। লক্ষ্মণ মুথিয়া নামে তামিলনাড়ুর ওই যুবক ইনস্টাগ্রাম কর্তৃপক্ষকে অনুরোধ করে তাঁকে ইনস্টাগ্রাম হ্যাক করার অনুমতী দেওয়ার জন্য। এরপরেই সকলের চোখে আঙুল দিয়ে তিনি দেখিয়ে দেন সোস্যাল সাইটের এক ত্রুটি। লক্ষ্মন দেখান, ইনস্টাগ্রামের পাসওয়ার্ড পুনরায় সেট করে রিকভারি কোড দিলেই কত সহজে হ্যাক করা যায় কারওর ইনস্টাগ্রাম প্রোফাইল। 

যদিও প্রাথমিকভাবে বিষয়টি গ্রাহ্য করা না হলেও লক্ষ্মণ পুরো বিষয়টি একটি ভিডিও রেকর্ডিং করে তা পাঠায় কর্তৃপক্ষের কাছে। পুরো বিষয়টি বিবেচনা করার পর ইনস্টাগ্রাম কর্তৃপক্ষের তরফ থেকে তাঁকে কুর্নিশ জানানো হয় শুধু তাই নয়, পাশাপাশি তাঁকে পুরস্কার হিসাবে দেওয়া হয় ৩০ হাজার ডলার। তবে এবার প্রথম নয়, এর আগেও একবার ফেসবুকেও একটি নিরাপত্তাজনিত ত্রুটি ধরেন লক্ষ্মণ। সেবারও একইভাবে  কারওর ফেসবুক অ্যাকাউন্ট কীভাবে হ্যাক করে কারওর ব্যক্তিগত যাবতীয় তথ্য প্রকাশ্যে আনা সম্ভব সেই ত্রুটিই ধরে ফেলেছিলেন তিনি। বারবার তাঁর এই অভাবনীয় গুণের কারণে তাঁর এই অবদান প্রশংসিত হয়েছে।