কাশ্মীরিদের জীবনের থেকেও আরে কলোনির গাছ মূল্যবান বলে কটাক্ষ করলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। যদিও আরও একটি টুইটে জানান, অবশেষে আরে কলোনির গাছ কাটা বন্ধ করতে পারায় ওই পরিবেশ কর্মীদের জন্য তিনি গর্বিত। কিন্তু, সেই প্রসঙ্গেই ফের একবার কাশ্মীরিদের বঞ্চনার ছবিটা তুলে ধরলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী।
 
আরে কলোনির গাছেদের জীবন কাশ্মীরিদের জীবনের থেকেও মূল্যবান। আরে কলোনিতে গাছ কাটার ওপর সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দেওয়ায় এইভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করলেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কাশ্মীর এবং কাশ্মীরের নাগরিরকরা এখনও যে বঞ্চনার শিকার তা বোঝাতে গিয়ে মুফতি বলেন, ওই পরিবেশ কর্মীদের জন্য তিনি গর্বিত। তাঁরা গাছ কাটা বন্ধ করে দেখাল। ঠিক একই অধিকার কাশ্মীরিদেরও রয়েছে। কিন্তু কাশ্মীরিদের ওই সেই অধিকার থেকে বার বার বঞ্চিত করা হয়েছে। কাশ্মীরিদের বাক স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে ৩৭০ ধারা বাতিলের পর থেকে কাশ্মীরিরা বাকি ভারতীয়দের সমান অধিকার পেলেন। কিন্তু বাস্তব ঘটনা হল তাদের মৌলিক অধিকারটুকুও দেওয়া হচ্ছে না।

মেহবুবা মুফতিকে গৃহবন্দি করে রাখার পর থেকে তাঁর টুইটার হ্যান্ডেল দেখাশোনা করছেন তাঁর মেয়ে ইলতিজা। এই বিষয়ে ইলতিজা একটি বিবৃতিওে দেন। সেখানে তিনি জানান, মেহবুবা মুফতি তাঁর টুইটার অ্যাকাউন্টটির দায়িত্ব দিয়েছেন। প্রসঙ্গত, সোমবার  সুপ্রিম কোর্ট ২১ অক্টোবর পর্যন্ত আরে কলোনীতে গাছ কাটার ওপর স্থগিতাদেশ দিয়েছে।