বিশ্ব গরীবি নিয়ে কাজের জন্য অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী এস্থার ডাফলো আনুষ্ঠানিকভাবে সম্মানিত হলেন নোবেল পুরস্কারে। বাঙালির ঐতিহ্য বজায় রেখে এই বাঙালি নোবেল জয়ী দম্পতি মঙ্গলবার নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে হাজির হয়েছিলেন একেবারে ধূতি ও শাড়ি বাঙালি সাজেই। স্টকহল্মের কনসার্ট হলে মঙ্গলবার ভারতীয় সময় রাত ৯ টায় আনুষ্ঠানিকভাবে সুইডিশ নোবেল কমিটি নোবেল পুরস্কার তুলে দেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডাফলোর হাতে। 

আরও পড়ুন- নির্ভয়া কাণ্ডের দিনই উন্নাও কাণ্ডের রায়দান, ফাঁস চেপে বসছে সেনগারের গলায়

এদিনের এই ঐতিহাসিক মুহূর্তে স্টকহল্মের কনসার্ট হলে উপস্থিত ছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্ধ্যোপাধ্যায় ও ভাই অনিরুদ্ধ। সঙ্গে ছিলেন তাঁদের পাঁচ বছরের দুই সন্তানও। অমর্ত্য সেন-এর পর দ্বিতীয় বাঙালি হিসাবে নোবেল জয় করেছেন এই বাঙালি দম্পতি। এঁদের সঙ্গে ছিলেন সহযোগী গবেষক মাইকেল ক্রেমারও। অক্টোবরের প্রথম দিকেই ঘোষণা করা হয়েছিল অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও এস্থার ডাফলো অর্থনীতিতে নোবেল পেতে চলেছেন।  

১৯০১ সাল থেকে শুরু করে আলফ্রেড নোবেলের মৃত্যুদিনেই দেওয়া হয় এই সম্মান। নোবেল মঞ্চে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও স্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন আরও অনেকে বিশিষ্টি ব্যক্তিত্বরা।