আরও এক ১৬ ডিসেম্বর আসছে। ২০১২ সালে এই দিনেই দিল্লিতে চরম অত্যাচার সহ্য করতে হয়েছিল নির্ভয়া-কে। ওই একই দিনে দেশে আরও এক সাড়া ফেলা ধর্ষণ মামলার নিষ্পত্তি হতে চলেছে। দিল্লির এক জেলা আদালতের বিচারক ধর্মেশ শর্মা মঙ্গলবার জানিয়েছেন, বহিষ্কৃত বিজেপি সাংসদ কুলদীপ সিং সেনগারের বিরুদ্ধে যে ধর্ষণ মামলার শুনানি চলছিল, তার রায় ঘোষণা করা হবে ওইদিনই।

গত ২ ডিসেম্বরই সেনগারের পক্ষের আইনজীবীরা তাঁদের বক্তব্য শেষ করেছিলেন। সোমবার সিবিআই তাদের বক্তব্য শেষ করে। আদালতে সেনগারের সঙ্গে সঙ্গে এই মামলায় শশি সিং নামে এক ব্যক্তির বিরুদ্ধেও অভিযোগ রয়েছে। সেনগার-কে কুকর্মে সে সহায়তা করেছিল বলে অভিযোগ।

এই ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালে। সেই সময় নির্যাতিতার বয়স ছিল ১৮ বছরের নিচে। অভিযোগ ওঠে তখনকার বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেনগার তাঁকে অপহরণ করে নিয়ে গিয়ে ধর্ষণ করেছে। ঘটনা এখানেই থেমে থাকেনি। শুনানি চলাকালীনও নির্যাতিতা ও তার পরিবার-কে প্রাণে মেরে ফেলার চেষ্টা করা হয় বলে অভিযোগ। চলতি বছরের জুলাই-য়ে আদাললতে আসার পথে তাঁদের গাড়ির সঙ্গে একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। তাতে নির্যাতিতা গুরুতর জখম হয়েছিলেন। তাঁর দুই আত্মীয়া ওই ঘটনায় মারা যান।