Asianet News BanglaAsianet News Bangla

যেকোনও মিসাইলেই ব্যবহার করা যাবে অভয়াস, সফল উৎক্ষেপণ অভিনন্দন রাজনাথ সিং-এর

  • আরও শক্তিশালী হল ভারত
  • বালাসোরে অভয়াসের সফল উৎক্ষেপণ
  • রাজনাথ সিং স্বাগত জানিয়েছেন 
  • যেকোনও মিসাইলে ব্যবহার করা যাবে 
     
abhyas flight tested successfully at balasore says rajnath singh bsm
Author
Kolkata, First Published Sep 23, 2020, 2:22 PM IST

আরও শক্তি বাড়ল ভারতের। মঙ্গলবারই ওড়িশার বালাসোর থেকে সফল উৎক্ষেপণ হল উচ্চ গতির এক্সপেনডেবল এরিয়াল টার্গেট যান 'অভয়াস'এর। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে এই যানটি। তৈরির কৃতিত্ব প্রতিরক্ষা গবেষণা আর উন্নয়ন সংস্থার। ডিআরডিও-এর এই সাফল্যে অভিনন্দ জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেছেন, মিসাইল সিস্টেমেটের মূল্যায়নের লক্ষ্য হিসেবেই অভয়াস-কে ব্যবহার করা যেতে পারে।


মঙ্গলবার পরপর দুটি যান পরীক্ষা করে দেখা হয়েছে। দুটি পরীক্ষাই সফল হয়েছে।  যে কোনও মিসাইল সিস্টেমের সঙ্গেই এটি ব্যবহার করা যাবে। ডিআরডিও-র অ্যারোনেটিক্যাল ডেভলপমেন্ট এসটাবলিশমেন্ট এর নক্সা তৈরি করেছে। এই যানটি দুটি আন্ডারলং বুস্টার ব্যবহার করে চালু করা হয়েছে। একটি ছোট গ্যাসের টারবাইন ইঞ্জিনের সাহায্যেই এটি চলে। দিকনির্দেশ আর নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করে ফ্লাইট কন্ট্রোল কম্পিউটার। গ্রাউন্ড বেস কোনও কম্পিউটারে মাধ্যমে এটিকে পরিচালনা করা যাবে বলেও জানান হয়েছে। সূত্রের খবর,  চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বিভিন্ন ব়্যাডার আর ইলেট্রো-অপটিক সিস্টেমের মাধ্যমে পুরো বিষয়টিকে ট্র্যাক করেছিল।  
 

পরীক্ষার সময় সংস্থার আধিকারিকরা প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত এটিকে উড়িয়েছিলেন। পূর্ব লাদাখ সীমান্তে চিনের সঙ্গে ভারতের উত্তাপ ক্রমশই বাড়ছে। এই অবস্থায় ভারত প্রতিরক্ষা বিভাগকে আরও শক্তিশালী করতে উদ্যোগী হয়েছে। বিদেশ থেকে কিছু সমরাস্ত্র কিলেও দেশের তৈরি প্রতিরক্ষা সামগ্রীর ওপরেও জোর দিচ্ছে ভারত। দিন কয়েক আগেই হাইপারসনিকের সফল উৎক্ষপন করেছিল ভারত। শব্দের চেয়েও দ্রুতগতি সম্পন্ন সেই মিসালই বাহক বানিয়েও রীতিমত তাক লাগিয়ে দিয়েছিল ডিআরডিও। 

Follow Us:
Download App:
  • android
  • ios