Asianet News BanglaAsianet News Bangla

Nagaland Firing: নাগাল্যান্ড ইস্যুতে অমিত শাহকে তোপ অধীর চৌধুরীর

নাগাল্যান্ড গুলি (Nagaland Firing) কাণ্ডে সোমবার সংসদে বিবৃতি দিয়েছিলেন অমিত শাহ (Amit Shah)। এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর (Minister of Home Affairs) বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ তুললেন কংগ্রেস নেতা (Congress Leader) অধীর চৌধুরী (Adhir Chowdhury)।
 

Adhir Chowdhury attack Amit Shah on Nagaland Firing spb
Author
Kolkata, First Published Dec 10, 2021, 4:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাগাল্যান্ডে (Nagaland) নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৪ জন সাধারণ নাগরিকের মৃত্যুর গত সোমবার সংসদে বিবৃতি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী (Minister of Home Affairs) অমিত শাহ (Amit Shah)। স্বীকার করে নিয়েছিলেন নাগাল্যান্ডে সেনা বাহিনীর গুলি চালানোর ঘটনা ছিল ভুল সিদ্ধান্ত।  ঘটনায় বৃহস্পতিবার সংসেদ দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস সাংসদ (Congress MP) অধীর চৌধুরী (Adhir Chowdhury)। ঘটনায় পার্লামেন্টকে বিভ্রান্ত করার চেষ্ট চলছে বলেও দাবি করেন অধীর চৌধুরী। তিনি জিরো আওয়ারে বিষয়টি তোলেন ও কেন্দ্রের বিরুদ্ধে  একে পর এক তোপ দাগেন। ঘটনায় কংগ্রেস প্রতিনিধি দলকে কেনও এলাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না তানিয়েও প্রশ্ন  তোলেন  ও ক্ষোভ উগড়ে দেন কংগ্রেসের  দীর্ঘ দিনের সাংসদ।

বিবৃতিতে  ঠিক কী বলেছিলেন অমিত শাহ-
সোমবার সংসদে অমিত শাহ বলেন শনিবার অর্থাৎ ৪ ডিসেম্বর একটি গাড়ি তীব্র গতিতে যাচ্ছিল। নিরাপত্তা বাহিনীর সদস্যরা গাড়িতে আটকায়। কিন্তু গাড়িতে থামানো হয়নি। উল্টে গাড়িটি আরও জোরে চালান হয়। সেই সময় নিরাপত্তা বাহিনীর সন্দেহ গাড়িটিতে কোনও সন্ত্রাসবাদী বা বিদ্রোহী ছিল। তাই গাড়িটে সেই ব্যক্তিদের নিয়ে চম্পট দিতে চাইছিল। কিন্তু সেনা বাহিনী বুঝতে পারেনি গাড়িতে স্থানীয় বাসিন্দারা ছিল। সেনা বাহিনীর সদস্যদের বুঝতে ভুল হয়েছিল, তাই তারা গুলি চালায়। সেই ঘটনায় গাড়িতে ৮ জন যাত্রীর মধ্যে ৬ জনের মৃত্যু হয়। দুজন আহত হয়। তাদের সেনাবাহিনীর সদস্যরাই স্থানীয় হাসপাতালে ভর্তি করে। তবে সেনা বাহিনীর সদস্যরা পরে জানতে পারে গাড়িতে কোনও সন্দেহভাজন ব্যক্তি ছিল না।  তবে এই ঘটনার পরই স্থানীয় বাসিন্দারা একটি সেনা ক্যাম্প ঘোরাও করে চড়াও হয়। সেনাবাহিনীর ওপর হামলা চালায়। গাড়ি ও ছাউনিতে ভাঙচুর চালায়। নিজের সুরক্ষার জন্য পাল্টা গুলি চালায় সেনা বাহিনী। সেই ঘটনায় আরও সাত জন গ্রামবাসীর মৃত্যু হয়। সেই ঘটনায় এক সেনা কর্মীও মারা যায় বলে জানিয়েছেন অমিত শাহ। স্থানীয় প্রশাসন ও পুলিশ গোটা ঘটনা নিয়ন্ত্রণে রেখেছে বলেও সংসদে বিবৃতি দেওয়ার জন্য জানিয়েছেন অমিত শাহ।  

অমিতকে অধীরের তোপ-
সংসদে অধীর চৌধুরী সরাসরি অমিত শাহের বিরুদ্ধে তোপ দাগেন। স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগের সমর্থনে অধীর চৌধুরী বলেন,শাহ দাবি করেছিলেন গাড়িটিপালানোর চেষ্টা করায় গুলি করা হয়েছিস। কিন্তু প্রত্যক্ষদর্শীরা বা স্থানীয়রা বলছে কোনও পালানোর চেষ্টা করা হয়নি। সরাসরি গুলি করা হয়ছিল। এছাড়াও কেনও কংগ্রেসের প্রতিনিধি দলকেক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করতে দেওযা হচ্ছে না কী  সমস্যা রয়েছে তাও জানতে অধীর। এই সরকার উত্তর প্রদেশের লখিমপুর খেরী যেতে বাঁধা দেয়, এই সরকার নাগাল্যান্ড যেতে বাঁধা দেয়। যা সম্পূর্ণ অগণতান্ত্রিক।এছাড়া  নাগাল্যান্ডের পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক বলা হলেও তা আদতে সত্যি নয় লে জানান অধীর।  সমগ্র উত্তর-পূর্বে পরিস্থিতির অবনতি হচ্ছে বলেও জানান কংগ্রেস নেতা।

Follow Us:
Download App:
  • android
  • ios