Asianet News BanglaAsianet News Bangla

তালিবানদের হাত থেকে মুক্তিপেতে হিন্দু-শিখদের সাহায্য, সংখ্যালঘু আফগানদের পাশে থাকবে ভারত

আফগানিস্তানে আটকে পড়া ভারতীদের উদ্ধার করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হবে। ভারতীয় দূতাবাস যোগাযোগ করেছে। সংখ্যালঘু আফগানদের পাশে দাঁড়িয়েছে ভারত। 

Afghanistan crisis govt will help afghan Hindu Sikhs come to India bsm
Author
Kolkata, First Published Aug 16, 2021, 8:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানে তালিবান শাসন নিয়ে অবশেষে প্রতিক্রিয়া জানাল কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, গত কয়েক দিন ধরে আফগানিস্তানের পরিস্থিতির অবনতি হয়েছে। এই অবস্থায় সেদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনাই প্রথম আর প্রধানলক্ষ্য। তবে ভারতীয়দের পাশাপাশি আফগানিস্তানের সংখ্যালঘু হিন্দু আর শিখদের  সহযোগিতা করা হবে বলেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় সরকারের বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়নি, আফগানিস্থানে কর্মরত সব কূটনীতিক ও ভারতীয় কর্মীদের ফিরিয়ে আনা হয়েছে কিনা। কতজন ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছে সে সম্পর্কেও কোনও তথ্য দেওয়া হয়নি। তবে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তার জন্য পর্যায়ক্রমে উপদেশ ও পরামর্শ দেওয়া হচ্ছে। অবিলম্বে তাঁদের ভারতে ফিরিয়ে আনার সবরকম ব্যবস্থা করা হবে বলেও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের তরফ থেকে।   

অরিন্দম বাগচি জানিয়েছেন, কাবুল বিমান বন্দর থেকে বাণিজ্যিক উড়ান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তাই আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে সমস্যা হচ্ছে। তবে উড়ান পরিষেবা চালু হলে দ্রুততার সঙ্গে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। এদিন সকাল থেকেই আফগানবাসীর দেশ ছাড়ার তাগিতে কাবুল বিমান বন্দরে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। নিরাপত্তার ঘেরাটোপ ভেঙে স্থানীয় বাসিন্দারা বিমান বন্দরের রানওয়েতে জোর করে ঢুকে পড়েন। সেই সময় পাঁচ জনের মৃত্য়ু হয়েছে। 

Viral Video: বন্দুক কাঁধে সংসদে তালিবানরা, আফগানিস্তানের নাম বদলের জল্পনা শুরু

Afghanistan: কাবুলে প্রাণ হাতে দেশে ফেরার অপেক্ষা ২০০ ভারতীয়র, আতঙ্কের প্রহর গুণছে তারা

অরিন্দম বাগচি বলেন গত কয়েক দিন ধরেই কাবুলের পরিস্থিতি দ্রুত অবনতি হচ্ছে। কথা বলা হলেও পরিস্থিতি দ্রুত পট পরিবর্তন হচ্ছে। কিন্তু নতুন দিল্লি থেকে সেদেশে বসবাসরত ভারতীয়দের আগেই আফগানিস্তান ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছিল। অনেকে আগেই ভারতে ফিরে এসেছেন। কিন্তু এখনও অনেক ভারতীয় নাগরিক সেদেশে আটকে রয়েছে। বিদেশ মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে কাবুলের ভারতীয় দূতাবাস আটকে পড়া নাগরিকদের সঙ্গে যোগাযোগ করেছে। কাবুল ছাড়াও আফগানিস্তানের কোন কোন প্রদেশে ভারতীয় নাগরিকরা আটকে পড়েছেন সেসম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি।বিদেশ মন্ত্রক জানিয়েছেন নিরাপদে ভারতীয় নাগরিকদের বাড়ি থেকে কাবুল বিমান বন্দর পর্যন্ত নিয়ে আসাটাই যথেষ্ট কঠিন কাজ। যদিও আমেরিকানরা মার্কিনিদের দূতাবাস থেকে বিমান বন্দরে নিরাপদে নিয়ে আসার জন্য় হেলিকপ্টার ব্যবহার করছে। 

ভারতের বিদেশ মন্ত্রক আফগানিস্তানের সংখ্যালঘু  হিন্দু, শিখদের সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছেন তালিবানদের অধীনে সংখ্যালঘুদের ধর্মীয় ভাগ্য এখন অনিশ্চিত। আফগানিস্তানের শিক্ষিত নাগরিক, যাঁরা উন্নয়নমূলক প্রকল্পের সঙ্গে যুক্ত তাঁরা যদি ভারতে আসতে চান তাহলে তাঁদের সাহায্য করা হবে। বাণিজ্যিক উড়ান পরিষেবা চালু হলেই এই প্রক্রিয়া শুরু হবে বলেও জানান হয়েছে। আফগানিস্তানে সংখ্যালঘু হিন্দু ও শিখদের সবরকম সহযোগিতা করা হবে বলেও জানান হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios