দিল্লি মেট্রোতে জারি করা হল সর্বোচ্চ সতর্কতা। সামনেই স্বাধীনতা দিবস। তারওপর আবার গত কয়েকদিন ধরে ঘটে চলা কাশ্মীর ইস্যুতে কার্যত থমথমে পরিস্থিতি ছিল জম্মু ও কাশ্মীরে। পরিস্থিতি বুঝে সর্বোচ্চ সতর্কতা জারি করা হল দিল্লির মেট্রো পরিষেবার ওপর। 

নিরাপত্তা পর্ষদের তরফে জানানো হয়েছে মেট্রোর মতো একটি জনবহুল স্থানে যেখানে প্রতিদিন বিপুল পরিমাণ মানুষের যাতায়াত রয়েছে সেইরকম একটি জায়গায় নিরাপত্তা বলয় আরও জোরদার করার জন্য দিল্লি মেট্রোতে হাই অ্যালার্ট জারি করা হল। সূত্রের খবর, দিল্লির একাধিক মেট্রো স্টেশনে সিআইএসএফ-এর প্রতিনধিরা অতিরিক্ত চেকিং করবেন, এবং সাধারণ যাত্রীদের ওই নিরাপত্তা বেষ্টনীর মধ্যে দিয়ে দিয়ে যেতে হবে।

রাজ্যগুলিকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখতে হবে, নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রকের 

প্রসঙ্গত দিল্লি মেট্রো রেল নেটওয়ার্ক দিল্লির পাশাপাশি, নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ  এবং গুরুগ্রাম-এর মতো জায়গাগুলিকেও সংযুক্ত করে। প্রতিদিন প্রায় ২২০টিরও বেশি মেট্রো স্টেশনে প্রায় ২৮ লক্ষেরও বেশি মানুষ প্রতিদিন যাতায়াত করে। এই বিরাট সংখ্যক মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই অতিরিক্ত নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করা হয়েছে। 

কাশ্মীর পুনর্গঠন প্রস্তাব বিলে উত্তাল সংসদ, সংবিধানের কপি ছিঁড়ে হল প্রতিবাদ

আর এই অতিরিক্ত নিরাপত্তা পরিষেবা সুনিশ্চিত করতেই মেট্রো পরিষেবার ক্ষেত্রে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সিআইএসএফ কর্মী, কাউন্টার টেরর রিয়্যাকশন টিম এবং একাধিক সিক্যুরিটি গ্যাজেটও ব্যবহার করা হচ্ছে, যাতে যেকোনও ধরণের আপৎকালীন পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করা যায়।