Asianet News BanglaAsianet News Bangla

সফলভাবে অগ্নি ৪ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপনের প্রশিক্ষণ করল ভারত

ভারত সোমবার ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে  অগ্নি-৪-ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপন সফলভাবে সম্পন্ন করেছে।

Agni 4 missile s training launch is successfully done by India anbsd
Author
Kolkata, First Published Jun 7, 2022, 12:27 AM IST

অগ্নি-৪ একটি পারমাণবিক-সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা ৪০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। আজ ওড়িশা উপকূলে সফলভাবে অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রকে পরীক্ষা করা হয়েছে, যা দেশের সামরিক সক্ষমতার একটি উল্লেখযোগ্য বৃদ্ধি হিসেবে চিহ্নিত করা যায় ৷ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের তত্ত্বাবধানে পরিচালিত নিয়মিত ব্যবহারকারী প্রশিক্ষণ লঞ্চের একটি অংশ ছিল পরীক্ষাটি।
একটি বিবৃতিতে জানায় হয়েছে ,'সফল পরীক্ষাটি ভারতের একটি বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ ক্ষমতা থাকার নীতিকে পুনরায় নিশ্চিত করে'৷ আজ সন্ধ্যা ৭.৩০ মিনিটে ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়।সরকার বলেছে যে লঞ্চটি সমস্ত অপারেশনাল প্যারামিটার এবং সিস্টেমের নির্ভরযোগ্যতা যাচাই করেছে।অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রঅগ্নি সিরিজের চতুর্থ - আগে অগ্নি ২ প্রাইম নামে পরিচিত ছিল - যা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা DRDO দ্বারা তৈরি।
অগ্নি-৪ কি জেনে নিন:
DRDO দ্বারা তৈরি, অগ্নি-৪ একটি দুই পর্যায়ের পারমাণবিক ক্ষমতা সক্ষম মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ২০১১ সালের নভেম্বর মাসে হুইলার দ্বীপ থেকে এটি প্রথমবার পরীক্ষা করা হয়েছিল। এটির দৈর্ঘ্য ২০ মিটার এবং ওজন ১৭ টন এবং এটি ৮০০ কেজি পেলোড বহন করতে পারে। মিসাইলটির সর্বোচ্চ পাল্লা ৪,০০০ কিলোমিটার। মিসাইল সিস্টেমটি একটি রিং লেজার গাইরো ভিত্তিক আইএনএস, মাইক্রো নেভিগেশন সিস্টেম এবং ডিজিটাল কন্ট্রোলার সিস্টেম দ্বারা পরিচালিত হয় এবং একটি দ্বি-পর্যায়ের কঠিন প্রপেলান্ট ইঞ্জিন দ্বারা চালিত হয়। গত বছর, ভারত সফলভাবে ১০০০ থেকে ২০০০ কিলোমিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত করার ক্ষমতা সহ পারমাণবিক-সক্ষম কৌশলগত অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে।

আরও পড়ুন :

আইবিপিএস আরআরবি তে চাকরির সুযোগ, আবেদনের জন্য ৭ জুন থেকে মিলবে ফর্ম, জানুন বিস্তারিত

কড়া রোদ থেকে ফিরে মুখে ফেসওয়াশ নয়, রইল শরীর সুস্থ রাখার এরকম আরও টোটকা

শেষ মুহূর্তের গোলে নেশন লিগে হার বাঁচাল স্পেন, ২-২ গোলের ড্র করল চেক রিপাবলিকের সঙ্গে
প্রসঙ্গত ভারত সোমবার ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে একটি মধ্যবর্তী রেঞ্জ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র - অগ্নি-৪-এর সফলভাবে পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের তত্ত্বাবধানে এই রুটিন প্রশিক্ষণের অংশ হিসেবে সম্পাদিত। এটি ২০০৩ সালের একমাত্র ত্রি-পরিষেবা কার্যকরী কমান্ড সেটআপ যা ভারতের সমস্ত কৌশলগত শক্তিগুলিকে পরিচালনা করে —- ভারতের স্থল, আকাশ এবং সমুদ্র। প্রতিরক্ষা প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা বলেছেন যে লঞ্চটি সমস্ত অপারেশনাল প্যারামিটার এবং সিস্টেমের নির্ভরযোগ্যতা যাচাই করেছে।একজন আধিকারিক বলেছেন, "সফল পরীক্ষাটি 'বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ' ক্ষমতা থাকার ভারতের নীতিকে আবারও নিশ্চিত করে৷
ভারত নতুন প্রযুক্তি এবং ক্ষমতা ব্যবহার করে তার কৌশলগত ক্ষেপণাস্ত্র-এর অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করার প্রক্রিয়ায় রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios