কেবল সীমান্ত রক্ষা নয়, দেশবাসীকে উদ্ধারের কাজেও আমাদের সেনা জওয়ানরা নিজেদের জান-প্রাণ লাগিয়ে দেন। তারই আরও একবার প্রমাণ মিলল ছত্তিশগড়ের বিলাসপুরে। স্থানীয় খুটাঘাট বাঁধে স্নান করতে নেমে জলের তোড়ে ভেসে যাচ্ছিলেন স্থানীয় এক যুবক। হেলিকপ্টার নিয়ে এসে ওই যুবককে উদ্ধার করল ভারতীয় বিমান বাহিনী।

আরও পড়ুন: করোনা ভ্যাকসিন আসতে এখনও একবছর, বলছেন 'হু'র গবেষক, সেপ্টেম্বরেই বাজারে আসছে পাল্টা ঘোষণা রাশিয়ার

খুটাঘাট বাঁধে ওয়েস্টওয়্যারের স্নান করতে নেমেছিলেন ওই যুবক। সেইসময় শক্তিশালী স্রোতে আটকে পড়েন তিনি। যুবকটিকে বাঁচাতে আরএএফের তরফে বিমান বাহিনীর কাছে সাহায্য চাওয়া হয়। বিলাসপুর রেঞ্জের আইজি দীপাংশু কাবরা জানান, বাঁধে জলের স্রোতে আটকে পড়া ওই যুবক কোনওরকম একটি ছোট গাছে আশ্রয় নিয়েছিল। কিন্তু প্রবল জলস্রোতের কারণে রতনপুরের বাসিন্দা ওই যুবক কিছুতেই ফিরতে পাচ্ছিলেন না। তাঁকে ওই অবস্থায় ঝুলে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা ভিড় জমাতে থাকেন। খবর যায় পুলিশের কাছেও। রাতেই বিলাসপুর থেকে উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছয়। কিন্তু অন্ধকারের কারণে ওই যুবকে ঠিক ভাবে দেখতে পাওয়া যাচ্ছিল না।

আরও পড়ুন: দেশে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা ৩ কোটি ছাড়াল, মৃতের সংখ্যা ছুঁয়ে ফেলল ৫০ হাজাররে গণ্ডি

 এসপি প্রশান্ত আগরওয়াল জানানা, রবিবার সন্ধ্যা থেকেই উদ্ধারকারী দল ঘটনাস্থলে ছিল। কিন্তু তীব্র জলস্রোতের কারণে যুবটিকে উদ্ধার করা যাচ্ছিল না। সেই কারণে উদ্ধার কাজ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছিল না। যুবকটিকে বাঁচাতে  এসইসিএল এবং এনটিপিসির দলও পাঠান হয়। শেষপর্যন্ত এগিয়ে আসে ভারতীয় বিমান বাহিনী। সোমবার সকালে উদ্ধার অভিযান শুরু হয়।  কীভাবে উদ্ধার করা হল ওই যুবককে দেখুন সেই ভিডিও।